বড় খবর

দেশের মধ্যে প্রথম, কলকাতায় পথ চলা শুরু ট্রাম লাইব্রেরির

বই পড়তে পড়তেই ট্রামে চেপে শহর দেখার ব্যবস্থা করেছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম।

ট্রাম

চলতে চলতেই বই পড়া। বই পড়তে পড়তেই পথ চলা। তেমনই বন্দোবস্ত হচ্ছে খাস কলকাতায়। বিশেষ ট্রাম লাইব্রেরি এবার চলবে শহরের রাজপথে। তিলোত্তমার ইতিহাসে প্রথম এই ট্রাম লাইব্রেরিতে সাজানো থাকবে বই। প্রতিযোগিতামূলক পরীক্ষার বইপত্রও থাকবে সেখানে। আর বই পড়তে পড়তেই ট্রামে চেপে শহর দেখার ব্যবস্থা করেছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। এমনটা জানিয়েছেন নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজনবীর সিং কাপুর। বৃহস্পতিবার থেকেই পথ চলা শুরু হল এই ট্রাম লাইব্রেরির।

জানা গিয়েছে, শহরের শিক্ষা ও সংস্কৃতির অন্যতম পীঠস্থান কলেজ স্ট্রিট দিয়ে ছুটবে এই বিশেষ ট্রাম। শ্যামবাজার থেকে শুরু করে এসপ্ল্যানেড পর্যন্ত এই রুটে চলবে ট্রাম লাইব্রেরি। তার মধ্যে সাড়ে চার কিমি দীর্ঘ কলেজ স্ট্রিট পড়বে। এই রুটে অন্তত ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান পড়ে। কলকাতা, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, স্কটিশ চার্চ কলেজ, হিন্দু স্কুল, হেয়ার স্কুল, ক্যালকাটা গার্ল্স স্কুলের মতো ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানের পীঠস্থান এই কলেজ স্ট্রিট। রাজনবীরবাবু জানিয়েছেন, ভারতের প্রথম কোনও ট্রাম লাইব্রেরি চালু হল কলকাতায়। যেখানে বইপত্র-ম্যাগাজিন থাকবে পড়ার জন্য।

আরও পড়ুন মমতার বিরুদ্ধে নির্বাচনী প্রচারের ময়দানে বিজেপির কেন্দ্রীয় মন্ত্রীরা

শুধু বই-ই নয়, আধুনিক যুগে শিক্ষার অন্যতম মাধ্যম ইন্টারনেট। আর সেই ইন্টারনেটের ওয়াই-ফাই ব্যবস্থা থাকবে এই ট্রামে। যাতে ই-বুকও পড়তে পারবে যাত্রীরা। নিয়মিত বইয়ের সংগ্রহ বাড়বে এই ট্রাম লাইব্রেরিতে। WBCS, GRE এবং GMAT-এর মতো প্রবেশিকার প্রস্তুতির বইও মিলবে ট্রামে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: First in india kolkata to get tram library

Next Story
থিম সং বাঁধবেন করোনা যোদ্ধা ডাক্তাররা, অভিনব উদ্যোগ কলকাতার পুজো কমিটির
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com