বড় খবর

করোনা পরীক্ষার অনুমতি চাইল কলকাতার পাঁচ বেসরকারি হাসপাতাল

রাজ্যে এখনও পর্যন্ত মাত্র দুটি জায়গায় করোনা টেস্টের ব্যবস্থা রয়েছে।

coronavirus testing
প্রতীকী ছবি

রাজ্যে এখনও পর্যন্ত মাত্র দুটি জায়গায় করোনা টেস্টের ব্যবস্থা রয়েছে। সূত্রের খবর, রাজ্যের পাঁচটি বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান কোভিড-১৯ টেস্ট করার জন্য অনুমতি চেয়ে আবেদন করেছে আইসিএমআর-এর কাছে। তাদের আবেদন বিবেচনা করার জন্য বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। করোনা নিয়ে সর্বদলীয় বৈঠকে তা জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্য় স্বাস্থ দফতরের রিপোর্ট অনুযায়ী মঙ্গলবার পর্যন্ত ১৯০ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। রিপোর্ট এসেছে ১৭৬ জনের। তাঁদের মধ্যে পজিটিভ ধার পড়েছে ৯ জনের। দমদমের এক বাসিন্দা করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছে। মঙ্গলবার অবধি হাসপাতালে আইসোলেশনে আছেন ১১৯ জন। রাজ্যে মাত্র দুটো জায়গায় পরীক্ষা হওয়ায় করোনা টেস্টের ক্ষেত্রে গতি কম রয়েছে

আরও পড়ুন: ৯ দিনেই করোনা আক্রান্তের সংখ্যা ১০০ থেকে ৫০০, নজরে স্বাস্থ্য পরিকাঠামো

আইসিএমআরের নির্দেশ অনুযায়ী দুই সরকারি চিকিৎতসা প্রতিষ্ঠান নাইসেড ও এসএসকেএমে করোনা ভাইরাসের পরীক্ষার ব্যবস্থা রয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, ইতিমধ্যেই একটি নামী প্যাথলজিক্যাল ল্যাব ও চারটে বেসরকারি হাসাপাতল কোভিড-১৯ টেস্ট করার জন্য অনুমতি চেয়েছে। রাজ্য স্বাস্থ্য দফতর চাইছে দ্রুত এই সংস্থাগুলোকে অনুমতি দেওয়া হোক। তাহলে করোনা পরীক্ষার ক্ষেত্রে কিছুটা হলেও সুরাহা মিলবে। উদ্বেগ কমবে। চলতি সপ্তাহেই এই অনুমোদন মিলতে পারে বলে ধারনা রাজ্যের স্বাস্থ্য কর্তাদের। গোটা দেশে বর্তমানে আইসিএমআর-এর অনুমোদনপ্রাপ্ত ৬২টি কেন্দ্রে করোনা পরীক্ষা চলছে। আরও ন’টি কেন্দ্রকে কোভিড-১৯ পরীক্ষার অনুমোদন দেওয়া হচ্ছে।

ইংল্য়ান্ড, ইতালি, আমেরিকাসহ করোনা কবলিত নানা দেশ থেকেই এরাজ্যে ফিরেছেন কয়েক হাজার মানুষ। রাজ্য়ের প্রথম করোনা ভাইরাসের নমুনা মিলেছিল লন্ডন ফেরত এক যুবকের দেহে। তারপরও যাঁজের শরীরে এই ভাইরাস মিলেছিল তাঁরা হয় বিদেশ থেকে এসেছেন বা তাঁর সংস্পর্শে থেকেছেন। যদিও দমদমের যে করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে তাঁর বিদেশ যোগ নিয়ে বিতর্ক রয়েছে। হাসপাতালের রেকর্ডে কোথাও তাঁর বিদেশে যাওয়া বা কারও সংস্পর্শে আসার রেকর্ড নেই। যদিও মুখ্যমন্ত্রী তাঁর সঙ্গে ইতালি যোগের কথা বলেছেন প্রকাশ্যে

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Five private hospitals of kolkata seeking permission for corona test

Next Story
শ্মশান নয়, ধাপার মাঠে দাহ হবে করোনায় মৃতদের দেহ, কবর বাগমারিতে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com