করোনাতঙ্ক কাটিয়ে ‘মায়ের জন্য রক্তদান’ কলকাতার পুজোওয়ালাদের

এই বিরাট কর্মযজ্ঞের মূল উদ্যোক্তা হল কলকাতার দুর্গাপুজোর বটগাছ হিসাবে খ্যাত 'ফোরাম ফর দুর্গোৎসব'।

By: Subhamay Mandal Kolkata  September 20, 2020, 7:31:13 PM

গত বছর সংখ্যাটা ছিল ১৮০৬ জন। কিন্তু এবার করোনা কালে পরিস্থিতি আলাদা। তবুও মানবসেবা তো থেমে থাকতে পারে না করোনা সংকটে। তাই সব বাধা বিপত্তি অতিক্রম করে রবিবার ‘মায়ের জন্য রক্তদান’ করলেন কলকাতার পুজোওয়ালারা। এবছর ১৩১৭ জন রক্তদান করলেন মায়ের জন্য। হাজির ছিলেন রাজ্যের মন্ত্রী তথা কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম-সহ সাধন পাণ্ডে, শশী পাঁজা, অরূপ বিশ্বাস, অতীন ঘোষ, দেবাশিস কুমার হেভিওয়েট পুজো উদ্যোক্তা কাম নেতা-মন্ত্রীরা। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে করোনা পর্বেও চাঁদের হাট বসেছিল এদিন।

এই বিরাট কর্মযজ্ঞের মূল উদ্যোক্তা হল কলকাতার দুর্গাপুজোর বটগাছ হিসাবে খ্যাত ‘ফোরাম ফর দুর্গোৎসব’। এবছর এই মানবিক কর্মসূচি চার বছরে পড়ল। গত কয়েক বছর ধরে রাজ্যের রক্তসংকট দূর করতে এই কর্মসূচি পালন করে থাকেন কলকাতার পুজো উদ্যোক্তারা। তবে এবার পরিস্থিতি ছিল আলাদা। করোনা সংকটের জেরে বড় জমায়েতে নিষেধাজ্ঞা। তার উপর দুর্গাপুজো নিয়েও আশা আশঙ্কার দোলাচলে উদ্যোক্তারা। কিন্তু মানবিক কর্মসূচিতে ছেদ পড়তে দেননি পুজোওয়ালারা। কোভিড প্রোটোকল মেনেই এদিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে রক্তদান শিবিরে যোগ দিলেন বহু মানুষ। তবে স্বাস্থ্যসুরক্ষার কথা ভেবে শুধুমাত্র পুজো কমিটির সদস্যরাই রক্তদান করেছেন। তবে এক ছাতার তলায় এত বড় রক্তদান শিবির শহর কলকাতায় বেনজির।

আরও পড়ুন আগামী দু’দিন ভারী বর্ষণের সতর্কবার্তা রাজ্যজুড়ে

এতবড় আয়োজনের নেপথ্যে থাকা ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক শাশ্বত বসু জানিয়েছেন, পরিশ্রম সার্থক। তাঁর কথায়, “করোনা পরিস্থিতির জেরে প্রথমে মনে হয়েছিল এবার আর কর্মসূচি করা সম্ভব হবে না। কিন্তু যেভাবে লকডাউনের মধ্যে রাজ্যে বহু জায়গায় রক্তের সংকটের কথা সামনে এসেছে। অনেক ছোটাছুটি করে, টাকা দিয়েও রক্ত পাননি অনেকে। তাই মানুষের কথা ভেবে শেষপর্যন্ত কোভিড প্রোটোকল মেনেই শিবির আয়োজনের সিদ্ধান্ত হয়।” পুজোওয়ালাদের এই মানবসেবা ভূয়সী প্রশংসার দাবি রাখে বইকি!

আরও পড়ুন মহালয়ায় মানবসেবার সূচনা, ‘লোকহিতে’ মানবিক উদ্যোগ কলকাতার পুজো কমিটির

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Kolkata News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Forum for durgotsav arranges blood donation camp at kolkata

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং