scorecardresearch

বড় খবর

‘৪-৫ বছর আগে বিক্রি করতে এসেছিল, আমি বারণ করেছিলাম’, পেগাসাস নিয়ে বিস্ফোরক দাবি মমতার

কেন কিনতে চাননি মুখ্যমন্ত্রী, তার কারণও জানালেন।

Mamata Banerjee
নবান্নে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পেগাসাস নিয়ে ফের সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভার পর এবার নবান্নে সাংবাদিক বৈঠকে বিস্ফোরক অভিযোগ করলেন মমতা। বললেন, “৪-৫ বছর আগে আমাদের পুলিশের কাছে পেগাসাস বিক্রি করতে এসেছিল, আমি বারণ করেছিলাম।”

বৃহস্পতিবার নবান্নে উচ্চমাধ্যমিকের সময়সূচি পরিবর্তন সংক্রান্ত বিষয় নিয়ে সাংবাদিক সম্মেলন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। বালিগঞ্জ এবং আসানসোলের উপনির্বাচনের জন্য উচ্চমাধ্যমিকের সূচিতে বদল করা হল। তার জন্য কেন্দ্র এবং নির্বাচন কমিশনের উপর বেজায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। তিনি কমিশন এবং বিজেপিকে একহাত নেন। তার পরই পেগাসাস নিয়ে মন্তব্য করেন মমতা।

কী বলেছেন মুখ্যমন্ত্রী?

এদিন সাংবাদিকের প্রশ্নের উত্তরে তিনি বলেন, “ওঁরা সব জায়গাতেই বিক্রি করতে এসেছিল। আমাদের পুলিশের কাছে ৪-৫ বছর আগে পেগাসাস বিক্রি করতে চেয়েছিল। ২৫ কোটি টাকা দাম বলেছিল। আমি তখন বারণ করেছিলাম।” মমতা আরও যোগ করেন, “এটা দেশদ্রোহিতা আটকাতে বা নিরাপত্তার কাজে ব্যবহার হলে এক জিনিস হত। কিন্তু এটা রাজনৈতিক কাজে ব্যবহার হচ্ছে। বিচারপতিদের বিরুদ্ধে, অফিসারদের বিরুদ্ধে ব্যবহার হচ্ছে। যেটা কাম্য নয়।”

আরও পড়ুন বদলে গেল উচ্চমাধ্যমিকের সময়সূচি, নতুন রুটিন ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

উল্লেখ্য, এই নিয়েই গতকাল বিধানসভায় সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী। বলেন, “আমার কাছে পেগাসাস কেনার প্রস্তাব এসেছিল। আমি কিনিনি। আমি মানুষের বাক-স্বাধীনতায় হস্তক্ষেপ করায় বিশ্বাসী নই।” এদিন মমতাকে কটাক্ষ করে বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, “যদি তাঁর কাছে এই সফটওয়্যার কেনার প্রস্তাব এসেছিল, তাহলে ওঁর উচিত ছিল সবার আগে দেশের স্বরাষ্ট্রমন্ত্রককে বিষয়টি জানানো। কিন্তু তিনি সেটা না করে রাজনীতি করাতে বিশ্বাসী।”

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Has been approached to buy pegasus spyware mamata banerjee