বড় খবর

আশঙ্কা সত্যি করে কলকাতায় মিলল করোনার বিলিতি স্ট্রেন

ব্রিটেন ফেরত আরও ১৪ জনের শরীরে মিলেছে করোনার নয়া স্ট্রেন। সবমিলিয়ে নয়া স্ট্রেনে আক্রান্তের সংখ্যা ভারতে বেড়ে হল ২০।

britain new corona virus strain

করোনার নয়া বিলিতি স্ট্রেন নিয়ে আশঙ্কাই সত্যি হল! এবার কলকাতাতেও একজনের শরীরে পাওয়া গেল করোনার নয়া স্ট্রেন। কলকাতা মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন লন্ডন ফেরত ওই যুবক। মেডিক্যাল কলেজের এক শীর্ষ প্রশাসনিক কর্তার পুত্র। ওই যুবকের সঙ্গে আসা একই বিমানের লন্ডন ফেরত মোট সাতজনের নমুনা কল্যাণীর ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োমেডিক্যাল এন্ড জিনোমিক্স-এ জিনোম সিকোয়েন্সের জন্য পাঠানো হয়েছিল। একজনের নমুনা নিয়ে সন্দেহ হওয়ায় সেটি দিল্লির ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলে পাঠানো হয়। সেই রিপোর্ট পরে রাজ্য স্বাস্থ্য দফতরে পাঠানো হয়েছে। মনে করা হচ্ছে, মেডিক্যালে চিকিৎসাধীন যুবকই নয়া স্ট্রেনে আক্রান্ত।

জানা গিয়েছে, গত ২০ ডিসেম্বর ভোররাতে কলকাতায় নামেন ওই যুবক। যিনি নয়া স্ট্রেনে আক্রান্ত তাঁকে দমদম বিমানবন্দর থেকে কলকাতা মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়। ওই যুবকের সঙ্গে আসা একই বিমানের লন্ডন ফেরত মোট সাতজনের নমুনা কল্যাণীর ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োমেডিক্যাল এন্ড জিনোমিক্স-এ জিনোম সিকোয়েন্সের জন্য পাঠানো হয়েছিল। এদিকে, ব্রিটেন ফেরত আরও ১৪ জনের শরীরে মিলেছে করোনার নয়া স্ট্রেন। সবমিলিয়ে নয়া স্ট্রেনে আক্রান্তের সংখ্যা ভারতে বেড়ে হল ২০। এর আগে ৬ জনের শরীরে পাওয়া গিয়েছিল এই নয়া স্ট্রেন।

আরও পড়ুন ভারতে শীঘ্রই ছাড়পত্র কোভিশিল্ড ভ্যাকসিনকে, জানালেন সেরাম কর্তা

প্রসঙ্গত, মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রকের তরফে বলা হয়, শুধু ব্রিটেন থেকে নয় বিদেশ থেকেই যারা এসেছেন ওই নির্ধারিত সময়ের মধ্যে সেই সকল উপসর্গ ব্যক্তিদের জিনোমও পরীক্ষা করা হবে। সেই সিকোয়েন্সের সঙ্গে মেলানো হবে ব্রিটেনের করোনা স্ট্রেন। সরকারি বিজ্ঞপ্তিতে জানান হয়, “যারা যারা এই সকল ব্যক্তিদের সংস্পর্শে এসেছেন তাঁদেরকেও আইসোলেশনে রাখা হচ্ছে। যতটা সম্ভব সন্ধানের কাজ হচ্ছে। নমুনা নিয়ে জিনোম সিকোয়েন্সিংয়ের কাজও চলছে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India detects 14 more cases of new uk covid 19 strain

Next Story
বর্ষবরণে ভিড় এড়াতে পুলিশকে কড়া নির্দেশ কলকাতা হাইকোর্টের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com