সবুজ সাথী প্রকল্পে কলকাতার জন্য আলাদা ভাবনা মুখ্যমন্ত্রীর

মমতা বন্দ্যোপাধ্যায়ের আর্থ সামাজিক প্রকল্পগুলির মধ্যে অন্যতম সবুজ সাথী। পশ্চিমবঙ্গের সব জেলায় সরকারি স্কুলের ছাত্রছাত্রীরা এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারে।

By: Kolkata  Published: July 11, 2019, 7:40:50 PM

‘সবুজ সাথী’ প্রকল্পের অধীনে এবার নয়া পরিকল্পনা গ্রহণ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বেলতলা গার্লস স্কুলের শতবর্ষে উৎসবে গিয়ে নয়া পরিকল্পনার কথা জানালেন মুখ্যমন্ত্রী। ২০১৫ সাল থেকে চালু হওয়া সবুজ সাথী প্রকল্পে নবম থেকে দ্বাদশ শ্রেণীর সকল ছাত্রছাত্রীদের বিনামূল্যে সাইকেল দেওয়া হয়।

এদিন সেই প্রসঙ্গে মমতা বলেন, “গ্রামের স্কুলে এই প্রকল্পে সাইকেল দেওয়া হয় যাতে দূর-দূরান্ত থেকে ছাত্রছাত্রীরা সাইকেলে করে স্কুলে আসতে পারে। ওখানে প্রায় ১২ কিলোমিটার, ১৮ কিলোমিটার দূরে এক একটা স্কুল। কলকাতায় সেটা সম্ভব হয় না, কারণ এখানে সব রাস্তায় সাইকেল চালানো যায় না। তাই নিশ্চয় এই বিষয়টি নিয়ে আমরা ভাবব। আমি কলকাতার ব্যাপারটা জানতাম না। এখন কিউরিওসিটি হলো। পাহাড়ে সাইকেল চলে না তাই সেখানে আমি সবুজ সাথী প্রকল্পে রেনকোট দিয়েছি, কারণ ওখানে খুব বৃষ্টি হয়। এখানেও কিছু একটা করতে হবে।”

আরও পড়ুন, মমতা বিজেপির সমর্থন চেয়েছেন, বিস্ফোরক মন্তব্য মুকুলের

মমতা বন্দ্যোপাধ্যায়ের আর্থ সামাজিক প্রকল্পগুলির মধ্যে অন্যতম সবুজ সাথী। পশ্চিমবঙ্গের সব জেলায় সরকারি স্কুলের ছাত্রছাত্রীরা এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারে। কিন্তু শহরের সরকারি স্কুলগুলিতে অনেকেই সাইকেল নিতে অনিচ্ছা প্রকাশ করে। এদিন সেই প্রসঙ্গেই মমতা বলেন, “গ্রামে এবং মফস্বলে লক্ষ লক্ষ পড়ুয়ারা বিনামূল্য সাইকেল পায়। কলকাতার পড়ুয়াদের জন্যও কিছু একটা পরিকল্পনা করব।”

এদিন রাজ্যের স্কুলগুলিতে বিভিন্ন হেনস্থার ঘটনায় উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী স্কুলে স্কুলে মূল্যবোধের ক্লাস চালু করার কথাও ঘোষণা করেন। তিনি বলেন, “কম্পিউটার ক্লাস, স্মার্ট ক্লাস করুন, সব করুন, কিন্তু এর সঙ্গে মূল্যবোধের ক্লাসটাও করতে হবে। আমাদের মানবিকতা, স্বচ্ছতার বিকাশ করতে হবে।”

উল্লেখ্য, রাষ্ট্রসংঘের ঘোষণায় কন্যাশ্রীর পর বিশ্ব দরবারে সমাদৃত হয় তৃণমূলনেত্রীর মস্তিষ্কপ্রসূত ‘সবুজ সাথী’ প্রকল্প। রাষ্ট্রসংঘের ‘চ্যাম্পিয়ন প্রজেক্ট’-এর শিরোপা পায় এই প্রকল্পটি। রাজনৈতিক মহলের মত, সামনেই পুরসভার ভোট, এবং তার আগেই মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ঘোষণা যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Kolkata News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Instead of cycle raincoat woollen dress given in sabuj sathi scheme said mamata banerjee

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X