scorecardresearch

বড় খবর

সবুজ বার্তা, কলকাতা বইমেলায় এবার সাইকেল স্ট্যান্ড

আগামী ২৯ জানুয়ারি মেলার আনুষ্ঠানিক সূচনা হবে। ২০২০ সালের আন্তর্জাতিক কলকাতা বইমেলার ফোকাল থিম কান্ট্রি রাশিয়া।

সবুজ বার্তা, কলকাতা বইমেলায় এবার সাইকেল স্ট্যান্ড
ফাইল ফোটো।

আন্তর্জাতিক কলকাতা বইমেলা এবার পরিবেশবান্ধব। সাইকেল স্ট্যান্ড যেমন থাকছে, তেমনই মেলায় নিষিদ্ধ করা হতে পারে প্লাসটিকের ব্যবহার।

কলকাতার বাতাসের স্বাস্থ্য রক্ষায় শহরের পথে সাইকেল ফেরাতে উদ্যোগী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিলোত্তমার রাস্তায় কীভাবে সাইকেল চালানো যায় তার রূপরেখা নির্ণয়ে বিশেষ পদক্ষেপ করেছে নবান্ন। তার মধ্যেই আন্তর্জাতিক বই মেলায় পৃথক সাইকেল স্ট্যান্ডের উদ্যোগ নিল পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড।

বইপ্রেমীদের প্রাণের উৎসব আন্তর্জাতিক কলকাতা বইমেলা। আগামী ২৯ জানুয়ারি মেলার আনুষ্ঠানিক সূচনা হবে। বিধাননগরের সেন্ট্রাল পার্কে বইমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাশিয়ার প্রখ্যাত লেখক নিকোলাস রিশাটোভিচ কুদাশেভ। এবার মেলার ৪৪তম বর্ষ। প্রায় ৬০০ স্টল বিশিষ্ট ১০ দিন ব্যাপী এই আন্তর্জাতিক মেলাকে সর্বাঙ্গিন সুন্দর করে তুলতে উদ্যোগী পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড।

আরও পড়ুন: ৪৪ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার থিম এবার রাশিয়া

প্রতিবারই মেলা সেজে ওঠে একটি দেশকে কেন্দ্র করে। ২০২০ সালের আন্তর্জাতিক কলকাতা বইমেলার ফোকাল থিম কান্ট্রি রাশিয়া। মেলায় সেদেশের লেখক, সাহিত্যিকরা উপস্থিত হবেন বলে গিল্ড সূত্রে জানা গিয়েছে। মেলার দু’টি সভাস্থল প্রয়াত নবনীতা দেব সেন ও গিরিশ কারনাডের নামে হবে।

বইমেলাকে পরিবেশবন্ধব করে তুলতে একাধিক উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায়। তাঁর কথায়, ‘মেলা প্রাঙ্গনের বাইরে সাইকেল স্ট্যান্ড করা হবে। সেখানেই দূষণহীন যানটি রাখতে পারবেন বইপ্রেমীরা। বৈদ্যুতিক গাড়ি ও রান্নার সরঞ্জাম ব্যবহারে প্রতি মানুষের আগ্রহ বৃদ্ধিতে সিএএসই-র তরফে দু’টি স্টল থাকবে। এছাড়া, প্লাসটিকের ব্যবহারও নিয়ন্ত্রণ করার কথা ভাব হয়েছে। পরিবেশবান্ধব মেলা করতে দ্রুত এই ধরনের পদক্ষেপের কথা ঘোষণা করবে রাজ্য নগরোন্নয়ন দফতর।’

রাজ্যের পাঁচটি বৃদ্ধাবাসে গ্রন্থাগার নির্মাণের লক্ষ্যে এবারই প্রথম বই দান করবে গিল্ড। মেলার সাধারণ সম্পাদক সুধাংশু দে বলেন, ‘বৃদ্ধাবাসগুলিতে কতগুলি করে বাংলা, হিন্দি ও ইংরেজি বই লাগবে তা দেখে আমরা বই পাঠাব।’

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: International kolkata book fair 2020 cycle stand environment friendly