এগিয়ে এল বইমেলা, সৌজন্যে সরস্বতী

২৯-য়ের পরিবর্তে আগামী ২৮ জানুয়ারি ৪৪তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার সূচনা হবে।

By:
Edited By: Rajit Das Kolkata  Updated: January 25, 2020, 09:02:53 AM

একদিন এগিয়ে আনা হল ৪৪তম আন্তর্জাতিক কলকাতা বইমেলার উদ্বোধন। ২৯-য়ের পরিবর্তে আগামী ২৮ জানুয়ারি মেলার সূচনা হবে। সরস্বতী পুজোর জন্যই মেলার উদ্বোধন এগিয়ে আনা হয়েছে। লিখিত বিবৃতির মাধ্যমে জানিয়েছে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড।

পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের বিবৃতি।

বইপ্রেমীদের প্রাণের উৎসব আন্তর্জাতিক কলকাতা বইমেলা। আগামী ২৮ জানুয়ারি বিধাননগরের সেন্ট্রাল পার্কে বইমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাশিয়ার প্রখ্যাত লেখক নিকোলাস রিশাটোভিচ কুদাশেভ। এবার মেলার ৪৪তম বর্ষ। প্রায় ৬০০ বইয়ের স্টল এবং ২০০ লিটল ম্যাগাজিন স্টল বিশিষ্ট ১০ দিন ব্যাপী এই আন্তর্জাতিক মেলাকে সর্বাঙ্গিন সুন্দর করে তুলতে উদ্যোগী পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড।

আরও পড়ুন: সবুজ বার্তা, কলকাতা বইমেলায় এবার সাইকেল স্ট্যান্ড

প্রতিবারই মেলা সেজে ওঠে একটি দেশকে কেন্দ্র করে। ২০২০ সালের আন্তর্জাতিক কলকাতা বইমেলার ফোকাল থিম কান্ট্রি রাশিয়া। মেলায় সেদেশের লেখক, সাহিত্যিকরা উপস্থিত হবেন বলে গিল্ড সূত্রে জানা গিয়েছে। বইমেলায় ২০টি দেশ অংশ নেবে। দু’টি সভাস্থল প্রয়াত নবনীতা দেব সেন ও গিরিশ কারনাডের নামে হবে।

মেলাজুড়ে বইপ্রেমীদের ভিড়ের অপেক্ষা।

গিল্ড সূত্রে জানা গিয়েছে, এবারের বইমেলায় থাকছে নানা চমক। বইমেলাকে পরিবেশবন্ধব করে তুলতে একাধিক উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায়। তাঁর কথায়, ‘মেলা প্রাঙ্গনের বাইরে সাইকেল স্ট্যান্ড করা হবে। সেখানেই দূষণহীন যানটি রাখতে পারবেন বইপ্রেমীরা। বৈদ্যুতিক গাড়ি ও রান্নার সরঞ্জাম ব্যবহারে প্রতি মানুষের আগ্রহ বৃদ্ধিতে সিএএসই-র তরফে দু’টি স্টল থাকবে। এছাড়া, প্লাসটিকের ব্যবহারও নিয়ন্ত্রণ করার কথা ভাব হয়েছে। পরিবেশবান্ধব মেলা করতে দ্রুত এই ধরনের পদক্ষেপের কথা ঘোষণা করবে রাজ্য নগরোন্নয়ন দফতর।’এবারই প্রথম শহরের পাঁচটি বৃদ্ধাশ্রমে বিনামূল্যে বই প্রদান করবে গিল্ড।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Kolkata News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

International kolkata book fair 2020 inauguration on 28 january instead of %e0%a7%a8%e0%a7%af for saraswati puja

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X