scorecardresearch

বড় খবর

অনির্দিষ্টকালের জন্য পিছলো এবারের আর্ন্তজাতিক কলকাতা বইমেলা

বই প্রেমীদের কাছে দুঃসংবাদ। জানুয়ারিতে পূর্ব নির্ধারিত সময় হবে না বইমেলা।

বই প্রেমীদের কাছে দুঃসংবাদ। করোনা আবহে অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল আন্তর্জাতিক কলকাতা বইমেলা। ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারির মধ্যে বইমেলা হওয়ার কথা ছিল। কিন্তু বর্তমান পরিস্থিতিতে স্বাস্থ্য বিধির কথা মাথায় রেখেই বইমেলা অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গিল্ড।

পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড-এর সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায় বলেছেন, ‘করোনার প্রভাব এখনও কাটেনি। বিশ্বের নানা জায়গায় ফের লকডাউন জারি হচ্ছে। ফলে পরিস্থিতি উদ্বেগজনক। তাই কলকাতা আর্ন্তজাতিক বইমেলা পিছিয়ে দেওয়া হল।’ তবে স্কুল, কলেজ শুরু হলে ও আন্তর্জাতিক বিমান পরিষেবা সম্পূর্ণ সচল হলে পরিস্থিতি বিবেচনা করে ফের এই মেলা করা হবে বলে জানিয়েছেন তিনি।

বই মেলা মানেই মিলন মেলা। শুধু মানুষের সঙ্গে মানুষের নয়, বিশ্বের নানাপ্রান্তের বই নিয়ে আর্ন্তজাতিক এই মেলায় হাজির হন দেশ-বিদেশের প্রকাশকরা। গিল্ড সম্পাদক ত্রিদিববাবুর কথায়. ‘এই মুহূর্তে বিভিন্ন দেশের সঙ্গে আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ রয়েছে। ফলে বিদেশি প্রকাশকরা আসতে পারবেন না। তাঁদের স্টল দেওয়া হবে না। কিন্তু বিদেশি বইয়ের সমৃদ্ধ সম্ভাবরই এ শহরের বইমেলার অন্যতম দিক। তাই উপায় না দেখেই আপাতত অনির্দিষ্টকালের কলকাতা বইমেলা স্থগিত রাখা হল।’

২০২১ বইমেলার থিম বাংলাদেশ৷ ভাবনার কেন্দ্রে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ পূর্তি এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০ বছর উদযাপন। গত বছর ফেব্রুয়ারিতেই বাংলাদেশের প্রধানমন্ত্রীকে গিয়ে মেলায় অংশগ্রহণের জন্য একপ্রস্ত আমন্ত্রণ জানিয়েছে এসেছিলেন গিল্ড কর্তারা। পরে রাজ্য ও ভারত সরকারের তরফে সেই আমন্ত্রণ পৌঁছানোর কথা ছিল। কিন্তু কোভিডের জেরে আপাতত সবই স্থগিত করার সিদ্ধান্ত হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: International kolkataa book fair 2021 suspended indefinitely