scorecardresearch

বড় খবর

ভোটের বাংলায় এবার মিষ্টি মুখেও ‘খেলা হবে’-‘জয় শ্রীরাম’

সরাসরি রাজনীতির গন্ধ লাগা যে সন্দেশ তৈরি হচ্ছে, তার কোনওটিতে থাকছে মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ, আবার কোনওটিতে হাসিমুখে হাজির হচ্ছেন নরেন্দ্র মোদী।

ভোটের বাংলায় এবার মিষ্টি মুখেও ‘খেলা হবে’-‘জয় শ্রীরাম’
ছবি- পার্থ পাল

ভোটের আবহে হিট ‘খেলা হবে’ স্লোগান। রাজনীতির চালচিত্র ছাড়িয়ে এখন ড্রয়িং রুমে ঢুকে পড়েছে ‘খেলা হবে’। গানের ছন্দ থেকে মোবাইলের রিং টোনে ‘খেলা হবে’। অন্যদিকে, বাংলার রাজনীতিতে জনপ্রিয়তার তুঙ্গে ‘জয় শ্রীরাম’ স্লোগান। এবার এই দুই স্লোগাকে পুঁজি করেই খাস কলকাতায় তৈরি হল ‘খেলা হবে’-‘জয় শ্রীরাম’ সন্দেশ। অর্থাৎ, ভোটের বাংলায় এবার মিষ্টি মুখেও ‘খেলা হবে’।

মহানগরের প্রসিদ্ধ মিষ্টির দোকান বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিকে শোকেশ এবার সেজেছে ‘খেলা হবে’-‘জয় শ্রীরাম’ সন্দেশে। রাজনীতির কঠীন বাস্তবে এই দুই স্লোগানধারীরা পরস্পর প্রতিপক্ষ হলেও শোকেশে তারা রয়েছে পাশাপাশি। সাদা-সবুজ রূপে সেজেছে ‘খেলা হবে’ সন্দেশ। আর ‘জয় শ্রীরাম’ মিষ্টির রূপ সাদা-কমলা। তবে, অন্য়ান্য স্বাদেও মিলছে এই দুই সন্দেশ।

ছবি- পার্থ পাল

এখানেই শেষ নয়, ভোট উৎসবের কথা মাথায় রেখে বানানো হয়েছে সব দলের প্রতীকের সাজে সাজানো মিষ্টি। সেগুলি মূলত সন্দেশ। সরাসরি রাজনীতির গন্ধ লাগা যে সন্দেশ তৈরি হচ্ছে, তার কোনওটিতে থাকছে মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ, আবার কোনওটিতে হাসিমুখে হাজির হচ্ছেন নরেন্দ্র মোদী। ভোট বাজারে আপাতত হিট সেই সব মিষ্টি।

বসন্ত এসে গিয়েছে। সামনেই রামনবমী। সঙ্গে গেরুয়া রাজনীতির বাড়বাড়ন্ত। তাই বিক্রেতার নজরে বাড়তি মুনাফা। বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিকে তাই শোভা পাচ্ছে রামনবমী স্পেশাল কেক তৈরি করছে বলরাম। তাতে দুর্গাপুজো করছেন শ্রীরামচন্দ্র। এই কেক এর প্রতিটির দাম চারশো টাকা। বলরাম মল্লিক ও রাধারমণ মল্লিকের কর্ণধার সুদীপ মল্লিকের কথায়, ‘ভোটের সময় এইসব মিষ্টির বিক্কি অনেকটাই বাড়ে। এবারও তার ব্যাত্যিক্রম নয়।’

ছবি- পার্থ পাল

হুগলির রিষড়ায় ফেলু মোদকে ইতিমধ্যেই সুপার হিট ‘খেলা হবে’ সন্দেশ। সেখানে চকোলট, স্ট্রবেরি ও ম্যানগো স্বাদের সঙ্গে মিলেছে সাদা নরম পাকের সন্দেশ। একএকটির দাম ৪০ থেকে ১০০ টাকা। এখানকার কর্ণধার অমিতাভ দে’র কথায়, ‘আমরা গোড়া থেকেই দারুণ সাড়া পাচ্ছি এই সন্দেশে। খেলা হবে কথাটি এখন পুরোদস্তুর রাজনৈতিক। তাতে মেশানো আছে উচ্ছ্বাস, মজা। নতুন প্রজন্ম তাই এই সন্দেশে মজেছে।’

করোনার আবহে জনপ্রিয় হয়েছিল ইমিউনিটি সন্দেশ। সময়ের সঙ্গেই সেই স্বাদ বদলাচ্ছে বাঙালি। আপাতত বঙ্গের মিষ্টিতে এখন ভোটের স্বাদ-গন্ধ।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Khela hobe jai sree ram sweet in bangal shop west bengal election 2021 kolkata