বড় খবর

এক ক্লিকেই ঘরে বসে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ

বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের কাকে কখন পাওয়া যাবে তার উল্লেখ থাকবে ওই সাইটে। রাজ্য সরকারের টেলিমেডিসিন ব্যবস্থার পাশাপাশি এই নতুন ব্যবস্থায় চিন্তামুক্ত হবেন অনেকেই।

শনিবার কলকাতা কর্পোরেশনে নুতন সাইটের উদ্বোধনে ফিরহাদ হাকিম, ডা. শান্তনু সেন।

করোনা পরিস্থিতিতে ঘরে বসেই বিনামূল্যে মিলবে চিকিৎসা পরিষেবা। কলকাতা কর্পোরেশন ও ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে নতুন ওয়েব সাইট চালু হল শনিবার। kmc.janupchaar.com-এ ক্লিক করলেই মিলবে একাধিক চিকিৎসকের সন্ধান। এই সাইটে করোনা থেকে যে কোনও রোগের ক্ষেত্রেই পরামর্শ পাওয়া যাবে। ই-প্রেসক্রিপশনও মিলবে।

করোনা সংক্রমণের আতঙ্কে অনেকেই চিকিৎসকের চেম্বার বা হাসপাতালে যেতে ভয় পাচ্ছেন। আবার অনেক চিকিৎসক নিয়মিত চেম্বারও খুলছেন না। এই পরিস্থিতিতে মুশকিল আসান হতে পারে kmc.janupchaar.com। এই পোর্টালের মাধ্যমে কোভিড আবহে ঘরে বসেই নিখরচায় মিলবে বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ। পোর্টালে গিয়ে দেখে নিতে হবে কোন চিকিৎসক কখন থাকছেন। সেখানে রেজিস্ট্রেশন করাতে হবে। চিকিৎসা সংক্রান্ত নথি সেখানে আপোলড করতে হবে। কলকাতা পুরসভার সাইট হলেও শুধু মহানগর নয়, এই সাইটের সুবিধা সকলের জন্য উপলব্ধ থাকছে। বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের কাকে কখন পাওয়া যাবে তার উল্লেখ থাকবে ওই সাইটে। রাজ্য সরকারের টেলিমেডিসিন ব্যবস্থার পাশাপাশি এই নতুন ব্যবস্থায় চিন্তামুক্ত হবেন অনেকেই।

আইএমএর সর্বভারতীয় সভাপতি ডা. শান্তনু সেন বলেন, “কমপক্ষে ১০০ জন চিকিৎসক এই পরিষেবা দেবেন। প্রত্যেক চিকিৎসক সপ্তাহে এক দিন এক ঘণ্টা পরিষেবা দেবেন। তাঁরা নিখরচে এই পরিষেবার সঙ্গে যুক্ত হচ্ছেন। কলকাতা পুরসভার অ্যাপ হলেও সারা বিশ্বের লোক এই সাইটের সুবিধা পাবে। এমনকী টেস্ট রিপোর্ট ডাক্তারবাবুর মেইলে পাঠিয়ে দিতে পারবেন।” পুরসভার প্রশাসক মন্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম বলেন, “ডাক্তারবাবুরা জানিয়ে দিয়েছেন কখন তাঁদের পাওয়া যাবে। কে কোন সময় থাকবেন। সেই অ্যাপে গিয়ে চিকিৎসকের সঙ্গে কনসাল্ট করবেন। ডাক্তারবাবু ই-প্রেসক্রিপশন করে দেবেন।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kmc janupchaar com kolkata corporation firhad hakim

Next Story
করোনা আবহে সুরক্ষার ‘বিশেষ সাজ’ কলকাতা বিমানবন্দরেরKolkata airport, special bins for passengers
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com