scorecardresearch

বড় খবর

বইমেলায় উত্তেজনা, সিএএ-এনআরসি বিরোধী প্রচারে গ্রেফতার একাধিক

বইমেলার উত্তেজনা গড়ায় বিধাননগর উত্তর থানা পর্যন্ত।বিক্ষোভকারীদের সঙ্গে হাতাহাতি হয় বিক্ষোভকারীদের।

kolkata book fair caa nrc protests
বইমেলায় বিধাননগর পুলিশের স্টলের বাইরে জমায়েত। ছবি: তাপস দাস, ইন্ডিয়ান এক্সপ্রেস
কলকাতা বইমেলায় শনিবার জনবার্তার স্টলের সামনে সিএএ-এনআরসি বিরোধী লিফলেট বিলি করার চেষ্টা করে একটি দল। এরা সকলেই বিভিন্ন ছোটপত্রিকা বা লিটল ম্যাগাজিনের সঙ্গে যুক্ত বলে দাবি করা হয়েছে। অভিযোগ, লিফলেট বিলি করার সময়ে গেরুয়াপন্থী স্টল থেকে কিছু লোক বেরিয়ে এসে মারধর করে বিক্ষোভকারীদের। এরপর ঘটনাস্থলে পুলিশ গিয়ে দুজনকে গ্রেফতার করে।

এর জেরে বিক্ষুব্ধ জনতার একাংশ মেলায় বিধাননগর পুলিশের স্টলের সামনে গিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করে। দাবি ছিল, ধৃতদের অবিলম্বে ছেড়ে দিতে হবে। এরপর ওই জমায়েত থেকেই ফের এক মহিলা সহ অন্তত দুজনকে গ্রেফতার করা হয়।

আরও অভিযোগ, ঘটনার ছবি তুলতে যাওয়ার সময় একাধিক চিত্রসাংবাদিকের সঙ্গে ধ্বস্তাধ্বস্তিতে জড়িয়ে পড়ে পুলিশ। এঁদের মধ্যে একজন মহিলা চিত্রসাংবাদিককেও নিগ্রহ এবং কটূক্তি করা হয় বলে দাবি করা হয়েছে।

প্রসঙ্গত, এবারের বইমেলায় উল্লেখযোগ্য ভাবে নজরে পড়েছে বিভিন্ন লিটল ম্যাগাজিন ও ছোট প্রকাশনা সংস্থার উদ্যোগে প্রকাশিত সিএএ ও এনআরসি-বিরোধী পত্রিকা এবং পুস্তিকা। প্রকাশের সন তারিখ থেকে বোঝা যাচ্ছে, এই মহলটি, নিজস্ব ছোট ছোট উদ্যোগের মাধ্যমে নাগরিকত্ব নিয়ে রাষ্ট্রীয় অবস্থানের বিপরীতে দাঁড়িয়ে প্রচার ও সচেতনতা প্রয়াস চালাচ্ছেন। যে কারণে বইগুলির দামও স্বল্প, এবং নামের মধ্যেও সরাসরি বিষয়ের বর্ণনা করা হয়েছে।

এ ছাড়াও বেশ কিছু কাজ রয়েছে বিভিন্ন রাজনৈতিক দলের তরফ থেকে ও অন্যান্য মঞ্চ থেকেও। উদাহরণ স্বরূপ, সৃষ্টিসুখের স্টলের বাইরের দেওয়ালে বাংলা ও ইংরেজি ভাষায় লেখা রয়েছে সংবিধানের প্রস্তাবনা। আর মাথায় একদিকে লেখা রয়েছে লালনের গানের পংক্তি, অন্যদিকে ফৈজ আহমেদ ফৈজের ‘হাম দেখেঙ্গে’ কবিতাটির তিনটি লাইন।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Kolkata book fair caa nrc protests arrests