বড় খবর

পুরসভার দুয়ারে ঘুরতে হবে না, বার্থ সার্টিফিকেট এবার অনলাইনে

বার্থ সার্টিফিকেটের আবেদন এবার অনলাইনে করার ব্যবস্থা করল কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন। একটি অনলাইন সিস্টেম চালু করেছে পুরসভা।

জন্মের শংসাপত্রের জন্য এবাআর আর পুরসভার দুয়ারে দুয়ারে ঘুরতে হবে না নাগরিদের। সমস্যা কমাতে বার্থ সার্টিফিকেটের আবেদন এবার অনলাইনে করার ব্যবস্থা করল কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন। ইতিমধ্যেই আবেদনের জন্য একটি অনলাইন সিস্টেম চালু করেছে পুরসভা।

রবিবার KMC-পুরপ্রশাসকমন্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম বলেন, “কলকাতার নাগরিকরা এখন জন্মের শংসাপত্র নিতে অনলাইনে আবেদন করতে পারবে। তারা অনলাইনে নথিও জমা দিতে পারবে। আসল সার্টিফিকেটটি পুরসভা থেকে নিয়ে যেতে হবে। হাসপাতাল ও নার্সিং হোমগুলি নতুন সিস্টেমে লগইন করে বাচ্চার জন্মের রেকর্ড তালিকাভুক্ত করতে পারবে।” অনলাইনে আবেদনের জন্য এই সাইটে গিয়ে আবেদন করতে হবে- http://birthcertificate.kmcgov.in

আরও পড়ুন, একধাক্কায় ৩ ডিগ্রি নামল পারদ, দুরন্ত প্রত্যাবর্তন শীতের

পুরসভার আধিকারিকরা জানান যে কেবল কলকাতার বাসিন্দাদের জন্য নয়, অন্য শহরে যারা বাস করছেন তাদের জন্য জন্ম শংসাপত্র আবেদন প্রক্রিয়াও সহজ করার কথা চিন্তাভাবনা করা হচ্ছে। এর আগের সিস্টেমে অনলাইন বিকল্প ছিল না। সেই সময় পুরসভায় এসেই সমস্ত নথি জমা দিতে হত। আবেদনও করতে হত পুরসভায় এসে। কিন্তু এবার থেকে সেই ঝক্কি পোহাতে হবে না নাগরিকদের।

এই শংসাপত্র সংগ্রহ করতে, আবেদনকারীরা একটি নির্দিষ্ট সময় ও দিন নির্বাচন করতে পারবেন। আধিকারিকদের মতে, নাগরিকরা তাঁদের সুবিধা অনুযায়ী আসল নথি যাচাইয়ের জন্য কর্পোরেশনে আসবেন। আগে পুরসভার তারিখ অনুযায়ী তাঁদের আসতে হত। নাগরিক সুবিধার্থেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান হয়।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Kolkata can apply online for birth certificate firhad hakim said on sunday

Next Story
জামতাড়া গ্যাংয়ের খপ্পরে প্রায় তিন লাখ খোয়ালেন কলকাতার এক, ঝাড়খণ্ড থেকে গ্রেফতার পাঁচ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com