scorecardresearch

বড় খবর

কলকাতা পুরসভার প্রশাসক বোর্ডই কাজ চালাবে, হাইকোর্টে চ্যালেঞ্জের মুখে আপাতত স্বস্তিতে ফিরহাদ

কলকাতা পুরসভায় রাজ্য পুর ও নগরোন্নয়ন দফতরের নিয়োগ করা ১৪ প্রশাসকের বোর্ডকে কাজ চালিয়ে যাওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

কলকাতা পুরসভার প্রশাসক বোর্ডই কাজ চালাবে, হাইকোর্টে চ্যালেঞ্জের মুখে আপাতত স্বস্তিতে ফিরহাদ
ফিরহাদ হাকিম। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

কলকাতা পুরসভায় রাজ্য পুর ও নগরোন্নয়ন দফতরের নিয়োগ করা ১৪ প্রশাসকের বোর্ডকে কাজ চালিয়ে যাওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। কলকাতা পুরসভার প্রশাসক বোর্ডের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা দায়ের করা হয় কলকাতা হাইকোর্টে। এই মামলায় কলকাতা হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদার নির্দেশ দিয়েছেন, আপাতত কেয়ারটেকার প্রশাসক বোর্ড পুরসভার কাজকর্ম চালিয়ে যাবে। করোনার কারণে মামলাটির শুনানি একমাস পর ধার্য করেছে আদালত। ততদিন এই কেয়ারটেকার বোর্ড কাজ চালাতে পারবে।

আরও পড়ুন- ‘ফিরহাদই ফিরহাদকে নিয়োগ করেছেন’!

উল্লেখ্য, ৭ মে কলকাতা পুরসভার মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে। তার আগে পুর ও নগরোন্নয়ন দফতরের প্রধান সচিব ১৪ জনের প্রশাসক বোর্ড গঠনের কথা এক বিজ্ঞপ্তিতে ঘোষণা করে। তাতে বলা হয়েছিল, এই বোর্ড কলকাতা পুরসভার কাজকর্ম পরিচালনা করবে। সেই প্রশাসক বোর্ডের চেয়ারপার্সন করা হয় তত্কালীন মেয়র ফিরহাদ হাকিমকে। তাছাড়া তত্কালীন ডেপুটি মেয়র ও মেয়র পারিষদদেরও বোর্ডের সদস্য করা হয়। এই সিদ্ধান্তের বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন বিরোধীরা। ‘পুরমন্ত্রী নিজেকেই নিজে প্রশাসক’ হিসাবে নিয়োগ করেছেন বলেও কটাক্ষ করেন বিরোধী নেতৃত্ব। এমনকী তাঁরা মামলার হুঁশিয়ারিও দিয়েছিলেন।

আরও পড়ুন- কলকাতাতেই আবিষ্কারের পথে করোনার ওষুধ, বিশ্বকে আশার আলো দেখাচ্ছেন বাঙালি গবেষকরা

কলকাতার অরবিন্দ সরণির বাসিন্দা শরদকুমার সিং, পুর ও নগরোন্নয়ন দপ্তরের ভারপ্রাপ্ত মন্ত্রী ফিরহাদ হাকিমকে প্রশাসক হিসাবে বসানো সম্পূর্ণ অসাংবিধানিক, দাবি করে কলকাতা পুরসভায় প্রশাসক বসানোর এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়েছেন। একইসঙ্গে ওই বিজ্ঞপ্তির ওপর স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন। মামলাকারীর বক্তব্য, পুর আইন অনুযায়ী কলকাতা পুরনিগমের ক্ষেত্রে এভাবে প্রশাসক বসানো যায় না। অন্য পুরসভাগুলিতে প্রশাসক বসানো গেলেও, কলকাতা পুরসভার ক্ষেত্রে তা আইন বিরুদ্ধ। তবে বিচারপতি সুব্রত তালুকদারের নির্দেশে আপাতত স্বস্তিতে নবগঠিত বোর্ড এবং রাজ্য সরকার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Kolkata hc allows board of administrators to look after kmc functioning firhad hakim