scorecardresearch

ভাড়া বাড়ছে কলকাতা মেট্রো রেলে

আয়ের তুলনায় খরচের অনুপাত বেশি। আর বেশি দিন টানা সম্ভব নয়। সম্প্রতি সেই ক্ষতি পূরণ করতে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কলকাতা মেট্রো।

ভাড়া বাড়ছে কলকাতা মেট্রো রেলে

বাড়ছে কলকাতা মেট্রোর ভাড়া। চলতি বছরের ডিসেম্বরের ৫ তারিখ থেকে কার্যকর হবে এই নতুন ভাড়া। মেট্রো রেল চলাচলের খরচ  ক্রমশ বেড়ে যাচ্ছিল বলেই বাধ্য হয়েই  ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিল কেএমআরসিএল।

জানা যাচ্ছে, নতুন ভাড়ায় টাকার অঙ্ক এক থাকবে তবে কমে যাবে ‘কিলোমিটার’। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, ভাড়া ৫, ১০, ১৫, ২০, ২৫ টাকাই থাকছে। শুধুমাত্র দূরত্ব হিসেবে টাকার অনুপাতে আসছে বদল। আর এতেই বাড়ছে ভাড়া। অর্থাৎ সম পরিমাণ টাকার টোকেনে যতটা দূরত্ব বর্তমানে অতিক্রম করা যায়, আগামীতে এর চেয়ে কম দূরত্ব অতিক্রম করা যাবে।

এক ঝলকে দেখে নিন মেট্রো ভাড়া, অলংকরণ: অভিজিৎ বিশ্বাস

নয়া নিয়মেও সর্বনিম্ন ভাড়া থাকছে ৫ টাকা। ডিসেম্বরের পাঁচ তারিখ থেকে কেউ যদি ২ কিলোমিটার যাত্রা করেন তাহলে ৫ টাকার টিকিট কাটতে হবে। ২ থেকে ৫ কিলোমিটারের মধ্যে যাত্রা করলে যাত্রীকে ১০ টাকা খরচ করতে হবে। ৫ থেকে ১০ কিমি ও ১০ থেকে ২০ কিলোমিটার যাত্রা করলে যথাক্রমে ১৫ ও ২৫ টাকার টিকিট কাটতে হবে। পূর্ণাঙ্গ ভাড়া তালিকা খুব শীঘ্রই প্রকাশিত হবে বলে জানিয়েছে রেলমন্ত্রক।

নতুন মেট্রো ভাড়া

কলকাতা মেট্রো রেলে আয়ের তুলনায় খরচ অনেক বেশি বলে বিগত কয়েক বছর ধরেই রেলকে জানিয়েছিল কেএমআরসিএল। সেই ক্ষতি পূরণের পদক্ষেপ হিসেবেই ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কলকাতা মেট্রো। প্রাথমিক ভাবে দেখতে গেলে প্রায় পাঁচ টাকা করে বাড়ানো হচ্ছে ভাড়া।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Kolkata metro fare price hike from december