scorecardresearch

করোনার জের, সোমবার থেকে কমছে মেট্রোর সংখ্যা

বাংলায় করোনা পরিস্থির ভয়াবহ রূপ নিয়েছে। তার জেরেই আপাতত কমছে মেট্রোর সংখ্যা।

করোনার জের, সোমবার থেকে কমছে মেট্রোর সংখ্যা
কলকাতা মেট্রো। এক্সপ্রেস ফাইল ছবি

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে পরিস্থিতি ক্রমশ ভয়াবহ রূপ নিয়েছে। এই অবস্থায় মেট্রো ট্রেন সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিল কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ। আগামী সোমবার থেকেই কমছে মেট্রোর সংখ্যা। এখন কাজের দিন ২৫৮টি মেট্রো চালচল করে। কিন্তু সোমবার থেকে এই সংখ্যা হবে ২৩৮টি। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত এত দিন ১৭৩টি ট্রেন চলত। তা কমিয়ে ১৬১ করা হয়েছে। এছাড়া শনি ও রবিবারও কমল ট্রেনের সংখ্যা। শনিবার ২১৮ ও রবিবার মাত্র ১০০টি মেট্রো চলবে।

পরিবর্তিত সময়সূচি অনুযায়ী, সোম থেকে শুক্র দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ, দমদম থেকে দক্ষিণেশ্বর, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর এবং দমদম থেকে কবি সুভাষ যাওয়ার জন্য প্রথম ট্রেন ছাড়বে সকাল ৭টা বেজে ২০ মিনিটে। এত দিন সকাল ৬টা বেজে ৫০ মিনিটে প্রথম ট্রেন ছাড়ত।

শেষ ট্রেনের সময়সীমাও কমিয়ে দেওয়া হয়েছে। এত দিন দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ যাওয়ার শেষ ট্রেনটি রাত ৯টা বেজে ২৮ মিনিটে ছাড়ত। ২৬ এপ্রিল থেকে রাত ৮টা বেজে ৫৮ মিনিটে শেষ ট্রেন পাওয়া যাবে। দমদম থেকে কবি সুভাষ যাওয়ার শেষ ট্রেন পাওয়া যাবে রাত ৯টা বেজে ১০ মিনিটে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর যাওয়ার শেষ ট্রেনও মিলবে ওই একই সময়ে।

করোনা সংক্রমিত মেট্রো রেলের একাধিক কর্মী। হু হু করে সংক্রমণ বাড়ায় কমেছে যাত্রী সংখ্যাও। তার জেরেই দৈনিক পরিষেবায় মেট্রো কর্তৃপক্ষের ট্রেন কমানোর সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

কেবল ই পাস’কে সম্বল করেই গত বছর লকডাউনের পর চলতে শুরু করেছিল কলকাতা মেট্রো। প্রথম দিকে অল্প সংখ্যায় শুরু হলেও ধীরেধীরে মেট্রোর সংখ্যা বাড়ানো হয়েছে। রাজ্যে লোকাল ট্রেন চালু হওয়ার পর সেই সংখ্যা আরও বাড়ানো হয়েছিল। এরপর গত ৭ ডিসেম্বর থেকে আরও বেড়েছিল মেট্রোর সংখ্যা। সময়সূচিওতেও এসেছিল বদল। সেইসঙ্গে ই পাসের নিয়মেও বদল এনে মহিলা, বয়স্করা ও ১৫ বছরের নীচের বয়সীদের ছাড় দেওয়া হয়েছিল। পরে ডিসেম্বরেও সেই নিয়মে বদল আনা হয়। অফিস টাইম মেট্রোয় ছাড়া মেট্রোর ই পাস ব্যবস্থা তুলে দেওয়া হয়।

একেবারেই স্বাভাবিক ছন্দে ফিরে এসেছিল মেট্রো পরিষেবা। কিন্তু, করোনার প্রকোপ কমতেই মানুষের মধ্যে উদাসীনতা বৃদ্ধি পায়। ফলে বেড়েছে সংক্রমণ। য়া ক্রমশ ভয়াল রূপ দারণ করেছে। যার জেরেই ফের নিয়ন্ত্রিত হচ্ছে কলকাতা মেট্রো পরিষেবা। ২৬ এপ্রিল থেকে কমছে ট্রেনের সংখ্যা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Kolkata metro railway to run restricted services ahead of corona situation