বড় খবর

নিট পরীক্ষার্থীদের জন্য আজ সকাল ১০টা থেকে চালু মেট্রো, অতিরিক্ত বাসের ব্যবস্থা

সামাজিক দূরত্ব-সহ অন্যান্য বিধি মেনেই নোয়াপাড়া থেকে কবি সুভাষের মধ্যে মেট্রো চলাচল করবে। দু’দিকেই প্রতি ১৫ মিনিট অন্তর পরিষেবা মিলবে।

আজ, রবিবার সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা (নিট) রয়েছে। পরীক্ষার্থীদের সুবিধার জন্য চলবে মেট্রো রেল। সামাজিক দূরত্ব-সহ অন্যান্য বিধি মেনেই নোয়াপাড়া থেকে কবি সুভাষের মধ্যে মেট্রো চলাচল করবে। দু’দিকেই প্রতি ১৫ মিনিট অন্তর পরিষেবা মিলবে।

গত মার্চে লকডাউনের শুরু থেকেই বন্ধ রয়েছে শহরের পাতাল-পথ পরিষেবা। সোমবার থেকে নির্দিষ্ট স্বাস্থ্য বিধি মেনে সর্বসাধারণের জন্য মেট্রো চলাচল শুরু হবে। বিশেষ অ্যাপের মাধ্যমে যাত্রীদের টিকিট কাটতে হবে। তবে, নিট পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে সুবিধার জন্য রবিবার উত্তর-দক্ষিণ রুটে পরিষেবা চালু করছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। এ জন্য শনিবার পাতাল পথে একপ্রস্থ মহড়ও হয়। স্বাস্থ্য বিধি বজায় রাখতে শনিবার কারশেডে প্রতিটি রেক জীবাণুমুক্ত করা, থার্ড লাইন পরীক্ষা করার কাজ সেরে ফেলেছেন মেট্রোর কর্মীরা।

কলকাতা মেট্রো রেলের তরফে বলা হয়েছে, এ দিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ৩৭ জোড়া মেট্রো চলবে । এ ছাড়া, অতিরিক্ত পাঁচটি ট্রেন চলবে দমদম ও নোয়াপাড়ার মধ্যে। তবে আজ মেট্রোয় চড়তে নিট পরীক্ষার্থী বা তাঁদের অভিভাবকদের অ্যাপের মাধ্যমে টিকিট বা আসন সংরক্ষণ করতে হবে না। টোকেনের বদলে পেপার কার্ড টিকিট দেওয়া হবে। স্মার্ট কার্ডও ব্যবহার করা যাবে। স্টেশনে ঢুকতে পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড দেখাতে হবে। প্রতি পরীক্ষার্থীর সঙ্গে এক জন করে অভিভাবক মেট্রোয় সওয়ার হতে পারবেন।

উত্তর-দক্ষিণ রুটে মেট্রো চললেও এদিন অবশ্য ইস্ট-ওয়েস্ট মেট্রো চালু হচ্ছে না। পরীক্ষার্থীদের হয়রানি দূর করতে আজ অতিরিক্ত প্রায় দেড় হাজার বাস চালানোর ঘোষণা করেছে রাজ্য পরিবহন দফতর। কলকাতা এবং সংলগ্ন জেলাগুলো থেকে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছনোর সুবিধার্থে সি টি সি এবং দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগম অতিরিক্ত বাস চালাবে বলে জানিয়েছে। দুই ২৪ পরগনা, হাওড়া ,নদিয়ার বিভিন্ন ডিপোয় ভোর থেকে কলকাতাগামী বাস চলছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kolkata metro service resumes today for help of neet students

Next Story
কঙ্গনা ইস্যুতে সঞ্জয় রাউতকে হুমকি ফোন, কলকাতা থেকে গ্রেফতার যুবক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com