বড় খবর

সাড়ে ৫ মাস পর আজ সফল মেট্রো পরিষেবা, সোমবার থেকে চালু সর্বসাধারণের জন্য

বিশেষ অ্যাপের মাধ্যমে যাত্রীদের নির্দিষ্ট সময় আগেই টিকিট কাটতে হবে। মেট্রোয় যাতায়াতের ক্ষেত্রে ই-পাস বাধ্যতামূলক। সকাল ৮টা থেকে ট্রেন চালু হবে।

করোনা বিধি মেনে চলল মেট্রো।

সাড়ে পাঁচমাস পর চালু হওয়া কলকাতা মেট্রো পরিষেবা সফল। তবে এ দিন শুধু নিট পরীক্ষার্থীর গন্তব্যে পৌঁছে দিতেই বিশেষ মেট্রো পরিষেবা চালু হয়। করোনা আবহে সামাজিক দূরত্ব সহ অন্যসব বিধি মেনে সকাল ১০টায় নোয়াপাড়া এবং কবি সুভাষ স্টেশন থেকে মেট্রো পরিষেবা চালু হয়। ১৫ মিনিট অন্তর চলে মেট্রো।

সোমবার থেকে সর্বসাধারণের জন্য মেট্রো চলাচল শুরু হবে। বিশেষ অ্যাপের মাধ্যমে যাত্রীদের নির্দিষ্ট সময় আগেই টিকিট কাটতে হবে। মেট্রোয় যাতায়াতের ক্ষেত্রে ই-পাস বাধ্যতামূলক। মেট্রো রেলের তরফে জানা গিয়েছে, যাত্রীদের এ জন্য স্মার্ট ফোনে কলকাতা মেট্রো রেল অ্যাপ ডাউনলোড করতে হবে। মেট্রোয় ওঠার অন্তত ৬ ঘন্টা আগে ই-পাসের জন্য বুকিং করতে হবে। ওই লিঙ্কে ক্লিক করে যাত্রীকে নিজের নাম, পরিচয়, যাত্রার সময় এবং কোন স্টেশন থেকে কোন স্টেশনে তিনি যেতে চান, তা জানাতে হবে। এর পরে ই-পাস পাঠানো হবে সেই যাত্রীর মোবাইলে, যা আদতে একটি কিউ আর কোড। ওই কোডের রং দেখেই মেট্রোর প্রবেশপথে থাকা রক্ষীরা বুঝতে পারবেন, সেই যাত্রীর কাছে মেট্রোযাত্রার বৈধ অনুমতি রয়েছে কি না। কোন সময়ে কী রঙের কিউ আর কোড দেওয়া হবে, তা গোপন রাখা হবে। যেসব যাত্রীর স্মার্ট কার্ড থাকবে না তাঁরা এই সময়ে মেট্রোয় উঠতে পারবেন না। সেক্ষেত্রে স্টেশনে গিয়ে স্মার্ট কার্ড কিনে নির্দিষ্ট পদ্ধতি মেনেই যাত্রীরা কলকাতা মেট্রোয় যেতে পারবেন। ঘন্টায় ৪ হাজার এই ধরনের কার্ড দেওয়া হবে।

আগামীকাল সকাল ৮টা থেকে ট্রেন চালু হবে। দুই দিকের প্রান্তিক স্টেশন থেকে শেষ মেট্রো ছাড়বে সন্ধ্যা ৭টায়। কলকাতার উত্তর-দক্ষিণ মেট্রোয় আপাতত ১১০টি ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্যস্ত সময়ে ১০মিনিট ছাড়া মেট্রো চলবে। তবে আপাতত রবিবার পরিষেবা বন্ধ থাকবে।

একই সঙ্গে চালু হবে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবাও। যেহেতু যাত্রীর সংখ্যা কম, তাই এখন এই রুটে ৭২টি ট্রেন চালানোহবে। পরে পরিস্থিতি বুঝে ট্রেনের সংখ্যা বাড়ানো হতে পারে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য আপাতত ই-পাস লাগবে না। স্মার্ট কার্ড হলেই চলবে

এ দিন নিটের অ্যাডমিট কার্ড দেখিয়ে পেপার কার্ড টিকিকের মাধ্যমে পরীক্ষার্থী ও অভিভাবকরা মেট্রোয় যাতায়াতের সুযোগ পান। করোনা বিধি মেনে যাত্রীদের প্রবেশ করানো হয় স্টেশনে। ট্রেনের মধ্যেও সুরক্ষা বিধি বজায় রেখেই বসার আসন চিহ্নিত ছিল। হ্যান্ড স্যানেটাইজারের ব্যবস্থাও রাখা হয় প্ল্যাটফর্মে। পরিষেবায় খুশি পরীক্ষার্থী ও অভিভাবকরা।

দীর্ঘ দিন পর প্রথম দিনের পরিষেবা ছিল মেট্রো কর্তৃপক্ষের কাছে অ্যাসিড টেস্ট। তবে সেই পরীক্ষায় ভালভাবেই উত্তীর্ণ হয়েছে কলকাতা মেট্রো। একই সঙ্গে সোমবার থেকে সর্বসাধারণের জন্য যে পরিষেবা চালু হবে তারও মহড়া সেরে নেওয়া গেল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kolkata metro services resume from monday for all

Next Story
নিট পরীক্ষার্থীদের জন্য আজ সকাল ১০টা থেকে চালু মেট্রো, অতিরিক্ত বাসের ব্যবস্থা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com