বড় খবর

করোনা টিকা নেওয়ার পরই অজ্ঞান! এখন কেমন আছেন ওই নার্স?

শনিবার তাঁকে ভর্তি করা হয় নীলরতন সরকার মেডিক্যাল কলেজের সিসিইউতে।

ফাইল চিত্র

শনিবার রাজ্যে গণ টিকাকরণের দিনই তাল কাটল এক স্বাস্থ্যকর্মী অসুস্থ হয়ে পড়ায়। ৩৫ বছর বয়সী ওই নার্স টিকার ডোজ নেওয়ার পরই অসুস্থ হয়ে পড়েন। শনিবার তাঁকে ভর্তি করা হয় নীলরতন সরকার মেডিক্যাল কলেজের সিসিইউতে। রবিবার তাঁর অবস্থা স্থিতিশীল রয়েছে বলে জানিয়েছেন এক শীর্ষ স্বাস্থ্য আধিকারিক। তবে শনিবার কেন ওই নার্স অজ্ঞান হয়ে যান তার কারণ খোঁজার চেষ্টা করছেন স্বাস্থ্য আধিকারিকরা।

স্বাস্থ্যভবনের আধিকারিকরা জানিয়েছেন, বর্তমানে ওই স্বাস্থ্যকর্মীর অবস্থা স্থিতিশীল। একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে তাঁর চিকিৎসার তদারকির জন্য। এখন যত তাড়াতাড়ি সম্ভব অসুস্থতার কারণ খুঁজে বের করার চেষ্টা করছেন আধিকারিকরা। সংবাদসংস্থা পিটিআইয়ের তরফে জানানো হয়েছে, টিকা বিশেষজ্ঞ ডা. শান্তনু ত্রিপাঠী এবং স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন গোটা বিষয়টি পর্যবেক্ষণ করছে।

আরও পড়ুন রাজ্যজুড়ে শুরু করোনা টিকাকরণ অভিযান

কেন এমনটা হল, এই প্রশ্নের উত্তরে স্বাস্থ্যকর্তা জানিয়েছেন, “এখনই নিশ্চিত ভাবে কিছু বলা যাচ্ছে না। বিশেষজ্ঞরা তাঁর শারীরিক অবস্থা দেখছেন। আমরা জানতে পেরেছি, ওই নার্সের ক্রনিক অ্যাস্থমা রয়েছে। সেক্ষেত্রে অন্য কোনও ওষুধের ডোজের পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। বর্তমানে অক্সিজেন সাপোর্ট ছাড়াই সুস্থ রয়েছেন ওই নার্স। পরের পদক্ষেপ নিয়ে শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে।” উনি ছাড়াও রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আরও ১৩ জনের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা গিয়েছে টিকাকরণের পর।

স্বাস্থ্যভবন সূত্রে খবর, সমস্ত টিকাপ্রাপকের মধ্যে মৃদু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে, যেমন রক্তচাপ বৃদ্ধি, জ্বর জ্বর ভাব। তবে প্রাথমিক চিকিৎসার পর সবাইকেই ছেড়ে দেওয়া হয়েছে। যাঁদেরই টিকা দেওয়া হয়েছে গতকাল, প্রত্য়েকের স্বাস্থ্য নিয়ে খোঁজখবর রাখছেন চিকিৎসকরা। কোনও রকম বিরূপ পরিস্থিতি হলেই পদক্ষেপ করবে স্বাস্থ্যভবন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kolkata nurse stable experts trying to ascertain cause behind illness post covid jab

Next Story
মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারিকে বুড়ো আঙুল, স্বাস্থ্যসাথী কার্ড ফেরাল কলকাতার নার্সিংহোম
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com