বড় খবর

করোনাতঙ্কে দুর্গাপুজোয় ভিড় কন্ট্রোল করতে তৃতীয়া থেকেই রাস্তায় পুলিশ

করোনা অতিমারীর মধ্যে ভিড় নিয়ন্ত্রণ করা এবার বড় চ্যালেঞ্জ কলকাতা পুলিশের কাছে।

জোরকদমে চলছে পুজোর প্রস্তুতি

করোনা পরিস্থিতিতে এবার দুর্গাপুজোয় সংক্রমণ-সুনামির আতঙ্কে কাঁটা চিকিৎসক-স্বাস্থ্যকর্মীরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গোৎসবের অনুমতি দিলেও সাফ নির্দেশ দিয়েছেন, বেশি ভিড় যেন না হয় প্যান্ডেলে সেদিকে কড়া নজর রাখতে হবে। করোনা কাঁটায় এবার তৃতীয়া থেকে মণ্ডপ দর্শন করা যাবে। তাই ভিড় নিয়ন্ত্রণে তৃতীয়া অর্থাৎ ১৯ অক্টোবর থেকে কলকাতার রাজপথে নেমে পড়বে পুলিশ। কোভিড প্রোটোকল মেনে যাতে মণ্ডপে দর্শনার্থীরা ঠাকুর দেখেন সেদিকে নজর রাখতে পুজো উদ্যোক্তাদের পাশাপাশি কলকাতা পুলিশও তৎপর ভূমিকা নেবে।

সম্প্রতি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে কলকাতা পুরসভা, কলকাতা পুলিশ, ফায়ার ব্রিগেড এবং কলকাতার পুজো উদ্যোক্তাদের মধ্যে বৈঠকে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে কীভাবে এবার সুষ্ঠুভাবে দুর্গাপুজো করা যায় সেই নিয়ে একাধিক পদক্ষেপ করা হয়েছে সবপক্ষের তরফে। কলকাতা পুলিশের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, তৃতীয়া থেকেই কলকাতার রাস্তায় নামবে পুলিশ। মণ্ডপগুলিতে ভিড় নিয়ন্ত্রণ, কোভিড প্রোটোকল মেনে সুষ্ঠুভাবে প্রতিমা দর্শন যাতে হয় সেদিকে কড়া নজর রাখবেন কলকাতা পুলিশের কর্মীরা। দর্শনার্থীরা মাস্ক পরেছেন কি না, শারীরিক দূরত্ব বজায় রেখে প্রতিমা দর্শন হচ্ছে কি না সেসব কিছুতে নজর রাখবে কলকাতা পুলিশ। এছাড়াও ওয়াচ টাওয়ার থেকে, ড্রোন মারফত নজরদারি চালাবেন পুলিশ কর্মীরা।

আরও পড়ুন উৎসব শেষে সংক্রমণ-সুনামির আশঙ্কা, মণ্ডপে ভিড় রুখতে মমতাকে আর্জি চিকিৎসকদের

কলকাতা পুলিশের পরিসংখ্যান অনুযায়ী, শহরে গত বছর প্রায় ২৫০৯টির মতো দুর্গাপুজো হয়েছিল। ভিড়ও হয়েছিল প্রচুর। কিন্তু করোনা অতিমারীর মধ্যে ভিড় নিয়ন্ত্রণ করা এবার বড় চ্যালেঞ্জ কলকাতা পুলিশের কাছে। উত্তর কলকাতার একটি থানার ওসি জানিয়েছেন, এবার বড় চ্যালেঞ্জ। পুজো কমিটিগুলির সঙ্গে সমন্বয় রেখে কাজটা করতে হবে। কমিটিগুলির কাছে থেকে ক্রাউড ম্যানেজমেন্টের জন্য কী কী পদক্ষেপ করা হচ্ছে তার তালিকা চাওয়া হয়েছে। উত্তর কলকাতার অলি-গলিতে প্রচুর পুজো হয়। তাই এবার অতিরিক্ত সতর্ক থাকতে হবে। কোনওভাবেই ভিড় করতে দেওয়া যাবে না মণ্ডপগুলিতে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kolkata police to be out in force from oct 19 for durga puja

Next Story
ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের বাজেট বরাদ্দ বাড়াল কেন্দ্রkolkata east west metro corridor project, ইস্ট ওয়েস্ট মেট্রো
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com