আলিমুদ্দিনে উল্টো পতাকা তুলছিলেন বিমান! তড়িঘড়ি সামাল দিলেন সেলিম-সুজন

CPM: এদিন বেলা সাড়ে ১২টা নাগাদ জাতীয় পতাকা উত্তোলনের কর্মসূচি ছিল সিপিএম রাজ্য কমিটির।

আলিমুদ্দিনে উল্টো পতাকা তুলছিলেন বিমান! তড়িঘড়ি সামাল দিলেন সেলিম-সুজন

৭৪ বছরের মধ্যে প্রথমবার স্বাধীনতা দিবস উদযাপনে পতাকা উত্তোলন আলিমুদ্দিন স্ট্রিটে। আর প্রথম উদ্যোগেই বড়সড় বিড়ম্বনার মুখে পড়ল বঙ্গ সিপিএম। বামফ্রন্ট চেয়ারম্যান তথা প্রবীণ বাম নেতা বিমান বসু এদিন উল্টো জাতীয় পতাকা তুলছিলেন। বিষয়টি নজরে আসতেই তড়িঘড়ি ব্যবস্থা নেয় মহম্মদ সেলিম এবং সুজন চক্রবর্তী। উল্টো পতাকা সরিয়ে সোজা পতাকা উত্তোলন করেন সিপিএম নেতৃত্ব।

এদিন বেলা সাড়ে ১২টা নাগাদ জাতীয় পতাকা উত্তোলনের কর্মসূচি ছিল সিপিএম রাজ্য কমিটির। এই অনুষ্ঠান উপলক্ষে দলের সদর দফতরে উপস্থিত ছিলেন একাধিক রাজ্য নেতা। তাদের সামনেই এহেন বিড়ম্বনায় বেজায় অস্বস্তিতে বঙ্গ ব্রিগেড। যদিও এই বিভ্রাট নিয়ে মুখ খোলেননি বিমান বসু। জানা গিয়েছে, এবার থেকে প্রতি বছর স্বাধীনতা দিবস পালন করবে সিপিএম।

বামফ্রন্ট চেয়ারম্যান তথা প্রবীণ বাম নেতা বিমান বসু এদিন উল্টো জাতীয় পতাকা তুলছিলেন। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

এদিকে, পতাকা উত্তোলনের পর উপস্থিত বাম নেতাদের শপথবাক্য পাঠ করান বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। তিনি বলেন, ‘আজ ১৫ অগস্ট ২০২১, আমাদের দেশের ৭৫তম স্বাধীনতা দিবসে আমি ভারতবাসী হিসাবে শপথগ্রহণ করছি যে, মার্কিন সাম্রাজ্যবাদের আধিপত্য থেকে মুক্ত হয়ে দেশের সার্ব্বভৌমত্ব, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, জাতীয় সংহতি, সাম্প্রদায়িক সম্প্রীতি ও ভারতের সংবিধানের মর্মবস্তুকে সুরক্ষিত করতে এবং বিভিন্ন জাতি, ভাষা, সম্প্রদায়ের ঐক্য-সংহতি প্রতিষ্ঠা করে জনগণের অর্জিত অধিকার রক্ষার লড়াই সংগ্রামে যে কোনও ধরনের আত্মত্যাগ করতে প্রস্তুত থাকব। ভারত বহুত্ববাদের মিলনভূমি।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Left leader biman basu mistakenly hoisted opposite national flag state

Next Story
গানে-কবিতায় স্বাধীনতা দিবস পালন মুখ্যমন্ত্রীর, রেড রোডে তুললেন জাতীয় পতাকা