scorecardresearch

বড় খবর

SSC নিয়োগ দুর্নীতির প্রতিবাদ, বাম ছাত্র-যুবর মিছিলে ধুন্ধুমার সল্টলেকে! পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ

SSC Recruitment: একাধিক ছাত্র-যুব নেতাকে অনৈতিক ভাবে গ্রেফতার করেছে পুলিশ। এমনটাই অভিযোগ এসএফআই এবং ডিওয়াইএফআই-র।

SSC Protest, SFI-DYFI
কমিশন দফতরের সামনে অবস্থানরত ছাত্র-যুবরা। ছবি: এসএফআই/ফেসবুক

SSC Recruitment: এসএসসি (SSC) গ্রুপ-ডি পদে নিয়োগ দুর্নীতির অভিযোগে পথে বামপন্থী ছাত্র-যুব সংগঠন। বুধবার পুলিশের সঙ্গে এসএফআই (SFI)-ডিওয়াইএফআই (DYFI) নেতাদের ধস্তাধস্তিতে ধুন্ধুমার সল্টলেক করুণাময়ী এলাকা। গ্রেফতার করা হয়েছে একাধিক ছাত্র-যুবকে। করুণাময়ী থেকে এসএসসি দফতর পর্যন্ত প্রতিবাদ মিছিল আয়োজন করেন সিপিএম-র ছাত্র এবং যুব সংগঠন। সেই মিছিল কমিশন দফতর পৌঁছলেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। ব্যারিকেড ভেঙে ছাত্র-যুবরা এগোতে চাইলে বাধা দেয় পুলিশ। তাতেই শুরু হয় ধস্তাধস্তি। একাধিক ছাত্র-যুব নেতাকে অনৈতিক ভাবে গ্রেফতার করেছে পুলিশ। এমনটাই অভিযোগ এসএফআই এবং ডিওয়াইএফআই-র। মিছিলের সামনের দিকে থাকা মহিলাদের রেয়াত করা হয়নি। অভিযোগ প্রতিবাদীদের। অনেকে অসুস্থ হয়ে পড়েছেন বলেও খবর। পুলিশের এই বর্বরতার অভিযোগ তুলে দফতরের সামনেই অবস্থান শুরু করেন ছাত্র-যুবরা।

পুলিশি বর্বরতায় অসুস্থ এক যুবনেতা। এমনটাই অভিযোগ বামপন্থী যুব সংগঠনের। ছবি: এসএফআই/ফেসবুক

এদিনে মিছিলের পুরোভাগে ছিলেন সৃজন ভট্টাচার্য, কলতান দাশগুপ্ত এবং মিনাক্ষ্মী মুখোপাধ্যায়ের মতো তরুণ মুখ।  সম্প্রতি স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি গ্রুপ-ডি পদে নিয়োগ দুর্নীতি নিয়ে কটাক্ষ ছুঁড়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট। সিঙ্গল বেঞ্চের তরফে দুর্নীতির তদন্তে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছিল। যদিও বুধবার হাইকোর্টের ডিভিশন বেঞ্চ সিবিআই তদন্তে অন্তর্বর্তীকালিন স্থগিতাদেশ দিয়েছে।  

হাইকোর্টের সেই পর্যবেক্ষণকে হাতিয়ার করেই এদিন পথে নামেন বাম ছাত্র-যুবরা। কমিশনের চেয়ারম্যান-সহ শিক্ষামন্ত্রীর পদত্যাগের দাবিতে স্লোগান ওঠে মিছিলে। পাশাপাশি এই নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত আধিকারিকদের উপযুক্ত শাস্তির দাবিতে সরব হয়েছিলেন বাম ছাত্র-যুবরা। এক ছাত্র নেতার অভিযোগ, ‘আমরা বহুদিন থেকেই এই দুর্নীতি নিয়ে সরব হয়েছিলাম। হাইকোর্টেও সেই নিয়ে চর্চা হয়েছে। কিন্তু বেকার যুবক-যুবতীদের যন্ত্রণা নিয়ে কোনও চর্চা নেই। তাই তাঁদের প্রতিনিধি হয়ে আমরা আজ পথে নেমেছি। শিক্ষামন্ত্রী ত্রিপুরায় যত বড় দায়িত্বে থাক। এই দুর্নীতির দায় নিয়ে তাঁকে পদত্যাগ করতে হবে। ইস্তফা দিতে হবে কমিশনের চেয়ারম্যানকে।‘

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Left students young organises protest rally in bidhannagar over irregularities in ssc recruitment kolkata