scorecardresearch

বড় খবর

লন্ডনের ব্রিটিশ মিউজিয়ামে বসছে কুমোরটুলির তৈরি কালীপ্রতিমা

মূর্তিটা তৈরি করেছেন কলকাতার কুমোরটুলির প্রখ্যাত মৃৎশিল্পী কৌশিক ঘোষ।

London's British Museum to get Goddess Kali Idol made by Kumortuli
লন্ডনের ব্রিটিশ মিউজিয়ামে এবার বসছে কুমোরটুলির তৈরি কালীপ্রতিমা।

লন্ডনের ব্রিটিশ মিউজিয়ামে এবার বসছে কুমোরটুলির তৈরি কালীপ্রতিমা। প্রতিবছর বিদেশে দুর্গাপুজো হয় সেটা সবারই জানা। কিন্তু এই উদ্যোগ অনেকটাই আলাদা। “গডেস-ফিমেল পাওয়ার ইন ওয়ার্ল্ড বিলিফ”- নারী শক্তির ক্ষমতায়ন এই বিষয়ক এক প্রদর্শনীর মধ্যে পৃথিবীর তিন দেবী যাঁদের খুব রূদ্ররূপ তেমনই গ্রিসের শিল্পের দেবী এথেনা, মিশরের যুদ্ধের দেবী সেখমেতের সঙ্গে হিন্দুদেবী কালীর মূর্তির উদ্বোধন হবে আগামী ১৭ মে।

কালী মূর্তিটা তৈরি করেছেন কলকাতার কুমোরটুলির প্রখ্যাত মৃৎশিল্পী কৌশিক ঘোষ। কালো কালীমূর্তির হাঁটু পর্যন্ত দুলছে মুন্ডমালা, পায়ের নীচে শিবের অধিষ্ঠান, পিছনে সোনালি চালচিত্র, মূর্তির ওজন ৩৫ কিলোগ্রাম।

London's British Museum to get Goddess Kali Idol made by Kumortuli
কালী মূর্তিটা তৈরি করেছেন কলকাতার কুমোরটুলির প্রখ্যাত মৃৎশিল্পী কৌশিক ঘোষ।

এই ব্রিটিশ মিউজিয়ামের সঙ্গে যুক্ত হওয়ার ঘটনাটা এরকম যে বিগত ৫৯ বছর ধরে ইউরোপের প্রথম দুর্গাপুজো হয়ে আসছে ক্যামডেন শহরে। সেই সুবাদে যখনই ব্রিটিশ মিউজিয়াম এই ঈশ্বর ভাবনায় এই উদ্যোগ নেন তাঁরা ক্যামডেন দুর্গাপুজো উদ্যোক্তাদের সঙ্গে যোগাযোগ করেন।

আরও পড়ুন কলকাতার ভুয়ো কলসেন্টারকে হাতে নাতে ধরতে অভিনব পন্থা মার্কিন ইউটিউবারের

ডা: আনন্দ গুপ্ত, চেয়ারপার্সন, ক্যামডেন দুর্গাপুজো কমিটির পক্ষে এই উদ্যোগের সঙ্গে যুক্ত হন। আগামী ১৭ মে এই মূর্তির উদ্বোধন হবে। এই মূহূর্তকে আরও মনোময় করে তোলার জন্য আনন্দ গুপ্তের নির্দেশনায় রবীন্দ্রনাথের চিত্রাঙ্গদা পরিবেশন করা হবে।

London's British Museum to get Goddess Kali Idol made by Kumortuli
আগামী ১৭ মে এই মূর্তির উদ্বোধন হবে।

এই মূর্তি তৈরি করতে সময় লেগেছে দেড় মাস। মূর্তি পৌঁছে গিয়েছে ব্রিটিশ মিউজিয়ামে। আনন্দ গুপ্ত জানালেন, “সত্যি এক ইতিহাসের সাক্ষী হতে চলেছি। খুব গর্ব অনুভব করছি এমন একটা উদ্যোগের সঙ্গে থাকতে পেরে।”

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Londons british museum to get goddess kali idol made by kumortuli