বড় খবর

করোনা কাঁটায় লন্ডনের দুর্গাপুজো এবার হবে কলকাতাতেই!

পুরোহিত মশাইয়ের বাড়িতে তাঁদের প্রতিমার ছবি সাজানো হবে, সেখানেই পুজো হবে।

কলকাতাতে বসেই লন্ডনের দুর্গাপুজো করবেন পুরোহিত সুবীর চট্টোপাধ্যায়।

কলকাতা থেকে লন্ডনের দূরত্ব প্রায় ৮ হাজার কিমি। কিন্তু এবার দেবী দুর্গা কলকাতা ও লন্ডনকে এক সূত্রে গেঁথে দেবেন। করোনা কালে ডিজিটালের এই যুগে পুজোও এবার ভার্চুয়াল। প্রবাসে থেকে যাঁরা নিজের দেশের মাটিকে মনে করেন পুজোর সময় কিন্তু তাঁরা সব ভূগোলের দূরত্ব ভুলে মেতে ওঠেন শারদোৎসবে। ব্যতিক্রম হল এই বছরটা। করোনা অতিমারীর তাণ্ডবে সবারই  প্রায় একই চিন্তা ছিল এবার পুজো ঠিক কেমন ভাবে হবে। কলকাতায় প্যান্ডেল বাঁধা শুরু হলেও লন্ডনে এবছর পুজোর কোনও অনুমতি মেলেনি। এমন অবস্থায় সুদূর লন্ডনের পুজো হবে খোদ কলকাতায়।

পুরোহিত সুবীর চট্টোপাধ্যায় প্রতি বছর লন্ডন যেতেন। এবার মা তাঁর বাড়িতেই আসছেন। অরপিংটন, কেন্ট, লন্ডনের এই শহরে বিগত দুই বছর ধরে কয়েকটি পরিবারের মূলত মহিলাদের দ্বারা পরিচালিত হয় এই পুজো। ‘উৎসব’ এই সংস্থার নামেই পুজো হয়ে আসছে। ২০১৮ সালে প্রথম বছরেই লন্ডনের সেরা পুজোর শিরোপা পায় এই পুজো। এবার করোনা কালে অনুমতি না মেলায় পুজো হাজির হতে চলেছে খোদ শহর কলকাতায়। উৎসব-এর পক্ষ থেকে জানানো হয়েছে পুরোহিত মশাইয়ের বাড়িতে তাঁদের প্রতিমার ছবি সাজানো হবে, সেখানেই পুজো হবে। ডিজিটাল স্ট্রিমিং মারফৎ লন্ডনবাসীরা পুজো দিতে পারবেন। জুম কলের মাধ্যমে থাকছে নিজের মতো পুজো দেওয়ার ব্যবস্থা, থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানও।

বিগত দুই বছর ধরে কয়েকটি পরিবারের মূলত মহিলাদের দ্বারা পরিচালিত হয় এই পুজো।

 

আরও পড়ুন আগে মানুষ বাঁচুক পরে উৎসব, এবার দর্শকহীন পুজো করবে সন্তোষ মিত্র স্কোয়্যার

এই উদ্যোগের সঙ্গে আছেন প্রখ্যাত অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। তিনি জানান,”এই করোনা কালে পুজোও এবার ডিজিটাল।অরপিংটন,লন্ডনের  পুজো এবার হবে কলকাতায়। ডিজিটাল মাধ্যমে পুজোর এই আয়োজন সার্থক হোক এই প্রার্থনা করি।” পুরোহিত সুবীর চট্টোপাধ্যায় বললেন, “পুজো ডিজিটালি হলেও সবাই কিন্তু স্বাস্থ্য সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলুন।” উৎসব অরপিংটন-এর পক্ষে কথা বললেন সিমকি দাস,অর্ণব সেন। তাঁরা বলেছেন, “এই অতিমারির সময় যে ভাবে আগে পুজো হত, এবছর তা করা সম্ভব হচ্ছে না। কলকাতার কিছু বন্ধু এই উদ্যোগের সঙ্গে সহযোগিতা করায়, কলকাতা থেকেই এবার পুজোর ব্যবস্থা হয়েছে।”

আরও পড়ুন পুজোর পাসেও ‘টাইম স্লট’! নিউ নর্মালে অভিনব ভাবনা পুজো উদ্যোক্তাদের

 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Londons durga puja to held in kolkata virtually

Next Story
আগে মানুষ বাঁচুক পরে উৎসব, এবার দর্শকহীন পুজো করবে সন্তোষ মিত্র স্কোয়্যার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com