বড় খবর

“কবিগুরুই পথপ্রদর্শক”, রবীন্দ্র সঙ্গীত গেয়ে কবিপ্রণাম মুখ্যমন্ত্রীর

“কবিগুরু হলেন আমাদের পথ প্রদর্শক। তাঁর চেতনা, চিন্তাধারাকে নিয়েই আমরা পথ চলি।”

কোভিডের বাড়বাড়ন্তে ম্লান বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬০ তম জন্মবার্ষিকী। ২৫ বৈশাখের এমন দিনে সর্বত্রই কোভিড বিধির জেরে সাদামাটা ভাবে সাঙ্গ হল রবীন্দ্র জয়ন্তী অনুষ্ঠান। জোড়াসাঁকো ঠাকুরবাড়ি থেকে শুরু করে সর্বত্রই একই চিত্র। রবিবার রবীন্দ্র সদনে সরকারি অনুষ্ঠানে কবিগুরুকে শ্রদ্ধার্ঘ জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে তিনি বিধায়ক ইন্দ্রনীল সেনের সঙ্গে ‘বাংলার মাটি, বাংলার জল’ ও ‘আলোকের এই ঝর্নাধারায়’ গানে গলা মেলান।

এদিন রবীন্দ্র সদনের কবিপ্রণাম অনুষ্ঠানে বিশ্বকবির ছবিতে মাল্যদান ও শ্রদ্ধার্ঘ জ্ঞাপন করেন মুখ্যমন্ত্রী। এরপর তিনি জানান, “কবিগুরু হলেন আমাদের পথ প্রদর্শক। তাঁর চেতনা, চিন্তাধারাকে নিয়েই আমরা পথ চলি। বাঙালি তথা বিশ্বের এই বরেণ্য কবির জন্মবার্ষিকী এবছর ঘটা করে পালন সম্ভব হচ্ছে না করোনা অতিমারীর জন্য। কিন্তু তিনি সর্বদা আমাদের মননে, চিন্তনে রয়েছেন।” এরপর তিনি ইন্দ্রনীল সেনকে রবীন্দ্র সঙ্গীত করতে বলেন। ‘বাংলার মাটি’ ও ‘আলোকের এই ঝর্নাধারায়’ গানে নিজেও গলা মেলালেন মমতা।

এদিন সকালে সামান্য আয়োজন করা হয় জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতার মুখ্য পুরপ্রশাসক ফিরহাদ হাকিম। তিনি ঠাকুরবাড়িতে কবিগুরুর আবক্ষ মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জ্ঞাপন করেন। এরপর তিনি বলেন, “করোনার জন্য এবার কোথাও কোনও বড় অনুষ্ঠান হচ্ছে না। কিন্তু হৃদয় মানছে না। কবিগুরুর চেতনার শরিক আমরা। তাই এদিন শ্রদ্ধাজ্ঞাপন করলাম।”

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata banerjee sings rabindra sangeet to pay tribute to rabindranath tagore

Next Story
যৌনকর্মীদের অধিকারের জন্য লড়েছিলেন, করোনা কেড়ে নিল চিকিৎসক স্মরজিৎ জানাকে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com