নেতাজি আবেগে ভর করে মাঝেরহাট ব্রিজের নাম বদলের সিদ্ধান্ত মমতার

মঙ্গলবার উদ্বোধনের ২ দিন আগে নবান্নে সাংবাদিক সম্মেলনে জানিয়ে দেন নয়া নাম।

By: Updated: December 1, 2020, 06:19:05 PM

একুশের মহারণের আগে বাংলা ও বাঙালির কাছে নেতাজি আবেগ ফের উসকে দিতে বড় পদক্ষেপ রাজ্য সরকারের। কয়েকদিন আগেই নবান্ন থেকে নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে উদযাপন কমিটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তাঁর প্রথম পদক্ষেপ হিসাবে নবনির্মিত মাঝেরহাট ব্রিজ আজাদ হিন্দ ফৌজের জনক নেতাজির বিখ্যাত স্লোগান অনুযায়ী জয় হিন্দ নামে রাখার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার উদ্বোধনের ২ দিন আগে নবান্নে সাংবাদিক সম্মেলনে জানিয়ে দেন, মাঝেরহাট ব্রিজের নতুন নাম হবে ‘জয় হিন্দ সেতু।’

এদিন মমতা বলেন, “মাঝেরহাট ব্রিজের কাজ শেষ। আগামী ৩ ডিসেম্বর, বৃহস্পতিবার উদ্বোধন করা হবে এই নবনির্মিত সেতুর। এবার নেতাজি সুভাষচন্দ্র বোসের ১২৫তম জন্মদিন। সেই কারণে সরকারের তরফে একাধিক পদক্ষেপ নেওয়া হবে। তার মধ্যে প্রথম হল, মাঝেরহাট ব্রিজের নাম পালটে করা হচ্ছে জয় হিন্দ।” কয়েকদিন আগেই নেতাজির জন্মদিন ২৩ জানুয়ারিকে দেশপ্রেম দিবস ঘোষণা করে জাতীয় ছুটি দেওয়ার জন্য আর্জি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দেন মুখ্যমন্ত্রী। এবার মাঝেরহাট ব্রিজের নাম জয় হিন্দ রাখার সিদ্ধান্ত নিয়ে মাস্টারস্ট্রোক দিলেন বলে মনে মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন করোনা পর্বে রাজ্যের মুকুটে নয়া পালক, স্কচ প্ল্যাটিনাম পুরস্কার পেল তন্তুজ

প্রসঙ্গত, বর্তমান ব্রিজ আগের থেকে দেখতে অনেকটাই আলাদা। নতুন সেতুর স্বাস্থ্যের উপরে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। সেতুর ভার কখন কেমন, তা পরিমাপের জন্য বসানো হয়েছে বিশেষ ধরনের সেন্সর। কিছুদিন আগে হয়ে গিয়েছে ব্রিজের ভার পরীক্ষাও। গাড়ি চলাচলের সময় অতিরিক্ত ভার হলেই সেন্সর জানান দেবে। নতুন এই সেতুর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিদ্যাসাগর সেতুর (দ্বিতীয় হুগলি সেতু)-র আদলে তৈরি করা হয়েছে নতুন মাঝেরহাট সেতু। এটি লম্বায় প্রায় ৬৫০ মিটার। সেতুর ২২৭ মিটার অংশ ধাতব কেবলের সাহায্যে ঝুলন্ত। মাঝেরহাট সেতু সর্বোচ্চ ৩৮৫ টন পর্যন্ত ওজন নিতে সক্ষম। ব্রিজের নীচে প্রায় ১০০ মিটার অংশে রেললাইন গিয়েছে।

পূর্ত দফতর আশা করছে, এই সেতু চালু হলে ডায়মন্ড হারবার রোডে যানবাহনের চাপ অনেকটাই কমে যাবে। ২০১৮ সালের ৪টা সেপ্টেম্বর বিকেলে মাঝেরহাট ব্রিজ ভেঙ্গে পড়ে। এরপরেই রাজ্যের পূর্ত দফতরকেই ব্রিজ তৈরির দায়িত্ব দেন মুখ্যমন্ত্রী। রেলের অনুমতির জন্যে দীর্ঘ নয় মাস কেটে যায়, এরপর কোভিডের জন্যে আরও তিন মাস মতো কাজ বন্ধ থাকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Kolkata News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Mamata banerjee wants rename majherhat bridge to tribute netaji subhash chandra bose

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাজীব ধোঁয়াশা
X