বড় খবর

নবান্ন থেকেই পুজোর উদ্বোধনে মমতা

“কেউ স্বীকার করুক না করুক গোষ্ঠী সংমক্রমণ হচ্ছে। জ্বর থাকলেও অনেকে চেপে যাচ্ছেন ভাল হবে বলে। তারপর সমস্যা হচ্ছে। সঠিক সময়ে চিকিৎসা করলে কোভিড ভাল হয়ে যাবে।”

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

এবার নবান্ন থেকে দুর্গাপুজোর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার সাংবাদিক বৈঠকে তিনি একথা জানিয়ে দিলেন। যার জন্য তিন দিন নির্দিষ্ট করা হয়েছে। এদিন তিনি দুর্গাপুজোর সময় মাস্ক ও কোভিড বিধি মেনে চলার আবেদন জানিয়েছেন। তা নাহলে পরিস্থিতি খারাপ হতে পারে বলে সতর্কও করে দিয়েছেন।

মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে কলকাতায় একাধিক পুজোর মন্ডপে উদ্বোধক হিসাবে মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখা গিয়েছে। এবার আর সেই দৃশ্য দেখা যাবে না। নিউ নর্মালে পুজোর উদ্বোধন হবে ভার্চুয়াল। সোমবার নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “এবার নবান্ন থেকে পুজোর উদ্বোধন ভার্চুয়ালি হবে। ১৬, ১৭ ও ১৮ অক্টোবর স্থির করা হয়েছে। উত্তর কলকাতার পুজো উদ্বোধন করব ১৬ অক্টোবর। ১৭ অক্টোবর দক্ষিণ কলকাতা ও ১৮ অক্টোবর বেহালার পুজোগুলোর উদ্বোধন করব।” তিনি জানিয়ে দেন, “পুজো মন্ডপে মহিলারা প্রদীপ জ্বালাবেন আমি নবান্নে প্রদীপ জ্বালাব। ভার্চুয়ালি আমিও এখানে বসে দেখতে পাব ও ওরা মন্ডপে উদ্বোধন দেখবে।”

স্থানীয়ভাবে পুজো উদ্বোধনের ব্যাপারেও জোর দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “আপনারা নিজেদের মত স্থানীয়ভাবে পুজো উদ্বোধন করতে পারেন। কোনও ভিআইপি ডাকার দরকার নেই।” বড় পুজোগুলোর সামনে কালচারাল অনুষ্ঠান করা যাবে না বলে এদিন ফের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “দিল্লিতে শুধু চিত্তরঞ্জন পার্কের পুজোর অনুমতি আছে। উত্তরপ্রদেশ বা সারা ভারতে আর কোনও দুর্গাপুজোর অনুমতি নেই। আমরা পুজো বন্ধ করতে বলছি না। শুধু কোভিড না ছড়ায় সেদিকে লক্ষ্য রাখতে বলছি।” মাস্ক ছাড়া মন্ডপে ঢোকা যাবে না বলে স্পষ্ট নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

রাজ্য কোভিড পরিস্থিতি উদ্বেগ বাড়াচ্ছে বলে মুখ্যমন্ত্রীর কথায় স্পষ্ট। তিনি বলেন, “কোভিড বেশি হচ্ছে কারণ একটা পরিবারের একজন হলে আরও চারজনের হয়ে যাচ্ছে। কেউ স্বীকার করুক না করুক গোষ্ঠী সংমক্রমণ হচ্ছে। জ্বর থাকলেও অনেকে চেপে যাচ্ছেন ভাল হবে বলে। তারপর সমস্যা হচ্ছে। সঠিক সময়ে চিকিৎসা করলে কোভিড ভাল হয়ে যাবে।”

এদিকে রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, কোভিড পরিস্থিতিতে পুজোতে জরুরি পরিষেবার সমস্ত ছুটি বাতিল করা হয়েছে। তাছাড়া রাজ্যের বিভিন্ন কোভিড হাসপাতালে শীঘ্রই ২৪৭৫ জন নার্স নিয়োগ করা হবে। বেসরকারি ক্ষেত্রে কোভিড টেস্টের খরচ কমে হয়েছে ১৫০০ টাকা। রাজ্যে ৬০০ কোভিড বেড বাড়ছে।

পুজোর সময় ২৪ ঘণ্টা কন্ট্রোল রুম খোলা থাকবে। নবান্নে ফোন করা যাবে ১০৭০ বা ২২১৪ ৩৫২৬ নম্বরে। এছাড়া কোভিডের সঙ্গে যুক্ত বিষয় জানতে স্বাস্থ্য ভবনের ১৮০০ ৩১৩ ৪৪৪ ২২২ নম্বরে ফোন করা যাবে।

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Virtual

Next Story
কলকাতার চিৎপুরে বিধ্বংসী আগুনkolkata fire, কলকাতায় আগুন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com