বড় খবর

এক অ্যাপেই বিশ্বের স্বাস্থ্য শিক্ষার খুঁটিনাটি তথ্য

ভারত তথা সারা বিশ্বের চিকিৎসা এবং চিকিৎসা বিজ্ঞান শিক্ষায় নতুন দিশা দেখাতে চলেছে বেসরকারি সংস্থার এই  তথ্য ভান্ডার।

এক অ্যাপেই মিলবে দেশ-বিদেশের প্রায় ১০ হাজার মেডিক্যাল কলেজের নানা তথ‍্য। তাছাড়া হোমিওপ্যাথি, আয়ুর্বেদ শিক্ষার সঙ্গে থাকছে ফার্মাসি ও নার্সিং শিক্ষার যাবতীয় কোর্সের খুঁটিনাটি বিষয়-বস্তু। “The MEDCYCLOPEDIA” নামে মোবাইল অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণ নিঃখরচায় ডাউনলোড করা যাবে।

এ যেন চিকিৎসা বিজ্ঞানের কোষভান্ডার। ভারত তথা সারা বিশ্বের চিকিৎসা এবং চিকিৎসা বিজ্ঞান শিক্ষায় নতুন দিশা দেখাতে চলেছে বেসরকারি সংস্থার এই  তথ্য ভান্ডার। সংস্থার পক্ষে জানানো হয়েছে, যাঁরা ডাক্তারি এবং চিকিৎসা বিজ্ঞানের শিক্ষায় মনোনিবেশ করার কথা ভাবছেন, তাঁদের কাছে এই মোবাইল অ্যাপ্লিকেশন এনসাইক্লোপিডিয়ার কাজ করবে। যেখানে চিকিৎসা শিক্ষার প্রতিষ্ঠান, কোর্স কাঠামো, ফি-কাঠামো, প্রবেশিকা পরীক্ষা, যোগ্যতার মানদণ্ড এবং পর্যালোচনা থাকবে। থাকছে পছন্দসই মেডিকেল কোর্সের সম্পূর্ণ তথ্য। ছাত্র-ছাত্রীরা শুধুমাত্র তথ্যই পাবে না, পাবে নানা পরামর্শ, সহায়তা এবং ভর্তি সহায়তা সংক্রান্ত তথ্য। যা শিক্ষার্থীদের আগামী দিনের ভবিষ্যৎ পরিকল্পনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে কলেজ এবং শিক্ষার্থীদের মধ্যে দূরত্ব কমে যাবে। অ্যাপ্লিকেশনটি এমবিবিএস, বিডিএস, এমডি, এমএস, এসডিএস, ডিপ্লোমা, বিএইচএমএস, বিএএমএস এবং হোমিওপ্যাথি কোর্সের সন্ধান দেবে। এছাড়া সমস্ত শিক্ষার্থী এবং অভিভাবকদের নানান প্রশ্নেরও সরাসরি জবাব মিলবে। অ্যাপ্লিকেশনটি আধুনিক ও উচ্চ প্রযুক্তি সম্পন্ন। কলেজ পড়ুয়া এবং ডাক্তারী শিক্ষার্থী উভয়েই খুব সহজেই এটি ব্যবহার করতে পারবে।

কলকাতা প্রেস ক্লাবে এই অ্যাপের সূচনায় হাজির ছিলেন বিশিষ্ট চিকিৎসক ডাঃ কুণাল সরকার, ডাঃ দিলীপ চৌধুরী, ডাঃ তুহিন চট্টোপাধ্যায় এবং শিক্ষা প্রতিষ্ঠানের কর্ণধার নির্মাল‍্য নাগ। বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ কুণাল সরকার বলেন, “হাতের মুঠোয় ঘরে বসে ছাত্রছাত্রীরা তাদের কাউন্সেলিং করতে পারবে। কেরিয়ার প্রবেশ করার আগেই সমস্ত তথ‍্য জেনে নিতে পারবে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Medical information will be found in the medcyclopedia

Next Story
কলকাতায় আইপিএল বেটিং চক্রের হদিশ, ধৃত ৯
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com