বড় খবর

নারী ক্ষমতায়ণ সচেতনতায় অভিনব উদ্যোগ MMSSSL & Raindrops E&M-এর

‘বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।’

‘বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।’ তাই মহিলাদের ক্ষমতায়ণ বর্তমানে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আন্তর্জাতিক নারী দিবসে মহিলা ক্ষমতায়ণের সচেতনতায় অভিনব উদ্যোগ নিল MMSSSL & Raindrops E&M।

রবিবার ‘পহেচান- রান ফর আইডেনটিটি’- ৩ কিমি দৌড়ের আয়োজন করা হয়েছিল। উত্তর ২৪ পরগনার ব্যারাকপুরের গান্ধী মেমোরিয়াল মিউজিয়াম থেকে শুরু হয় এই কর্মসূচি। মহিলাদের মাসিক স্বাস্থ্যবিধি ও নারী ক্ষমতায়ণ প্রসঙ্গে সচেতনতার বার্তা দিতেই এই উদ্যোগ গ্রহণ করে MMSSSL & Raindrops E&M। এ বিশ্ব নারীদের কাছে নিরাপদ ও বাসযোগ্য হবে, সেখানে মহিলারা নিজের পছন্দসই কাজ করে নিজেদের বিকাশ ঘটাতে পারবেন- এটাই সংগঠনের অন্যতম ভাবনা।

নারী ক্ষমতায়ণ নিয়ে ‘পহেচান’-এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর তথা শিক্ষাবিদ ডঃ মাফরুজা সুলতানা নিজের ভাবনা ওই কর্মসূচি ভাগ করে নেন। তাঁর মতে, ধ্বনী মানেই ক্ষমতাধর নয়, নারী ক্ষমতায়ণ মানে মহিলারা তাঁদের দাবি-দাওয়া, চাওয়া-পাওয়া তুলে ধরতে পারবেন, পরিবারের জন্য সিদ্ধান্ত নিতে পারা, ইচ্ছে অনুযায়ী পড়তে পারা, তাঁরা যেমনভাবে বাঁচতে চান সেইভাবেই নিজেদের জীবন অতিবাহিত করতে পারবেন। এগুলোর সূচনা নিজের পরিবার, অফিস বা পাড়া থেকেই হওয়া সম্ভব বলে জানান ডঃ মাফরুজা সুলতানা। নিজেদের কর্মসংস্থান , একে অপরকে সহায়তার মাধ্যমে মহিলারা নিজেদের এবং সার্বিকভাবে সমাজের উন্নয়ন ঘটাতে পারেন।

দেশের প্রায় ৮৫ শতাংশ মহিলাই স্যানিটারি প্যাড ব্যবহার করতে সক্ষম নন। রবিবারের কর্মসূচির মাধ্যমে সোলাস গ্রুপ অফ কোম্পানি সমাজের অর্থিকভাবে পিছিয়ে পড়া মহিলাদের জন্য প্যাড-ব্যাংক গঠন করেছে। যা সত্যিই প্রশংসনীয়। সমাজের নানা ক্ষেত্রে সফল নারীদের এদিন পুরস্কৃত করা হয়।

‘পহেচান- রান ফর আইডেনটিটি’ কর্মসূচির অন্যতম মিডিয়া সহযোগী হল দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস গ্রুপ।

জোটবদ্ধ উদ্যোগের মাধ্যমে সবার বাসযোগ্য পৃথিবীকে গড়ে উঠবে, নারী ক্ষমতায়ণের পাশাপাশি সেই লক্ষ্যেই পালিত হয় ‘পহেচান- রান ফর আইডেনটিটি’।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mmsssl raindrops em the international women s day pehchan run for identity

Next Story
বেহালা পূর্ব কেন্দ্রে প্রার্থী রত্না, শোভন-বৈশাখীকে বার্তা দিলেন মমতা!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com