scorecardresearch

বড় খবর

পুজোর আগেই চালু টালা ব্রিজ? উদ্বোধনের প্রস্তুতি ঘুরে দেখল ieBangla

সব ঠিক থাকলে মহালয়াতেই বা তার পরে কলকাতাবাসীকে পুজো উপহার দিতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পুজোর আগেই চালু টালা ব্রিজ? উদ্বোধনের প্রস্তুতি ঘুরে দেখল ieBangla
পুজোর আগের মাসেই কি হতে চলেছে প্রতিক্ষার অবসান? গ্রাফিক্স- কাঞ্চন ঘোষ

পুজোর আগের মাসেই কি হতে চলেছে প্রতিক্ষার অবসান? একমাত্র যে লাইফলাইন উত্তর শহরতলির সঙ্গে কলকাতাকে যুক্ত করে, আমাদের সকলের খুব পরিচিত সেই টালা ব্রিজের উদ্বোধনের দিন কি তাহলে আরও কাছে চলে আসছে? এসবের উত্তর জানতে টালা ব্রিজের কাজকর্ম কতটা বাকি তা ঘুরে দেখল ieBangla.com ।

এ প্রসঙ্গে কাশীপুর-বেলগাছিয়া বিধানসভা কেন্দ্রের বিধায়ক অতীন ঘোষে সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, যদি প্রতিকূলতা না আসে, বৃষ্টি যদি আমাদের কাজ ব্যাহত না করে তাহলে সেপ্টেম্বরের ২৪ থেকে ২৮ তারিখের মধ্যে ওই ব্রিজ উদ্বোধন হতে পারে। অর্থাৎ পুজোর আগেই খুলে যাবে টালা সেতু।

Tala Bridge, Kolkata, Mamata Banerjee, Durga Puja 2022, North Kolkata, টালা ব্রিজ, মমতা বন্দ্যোপাধ্যায়, অতীন ঘোষ, দুর্গাপুজো, মহালয়া
নতুন টালা ব্রিজ, ছবি: প্রতিবেদক

সাম্প্রতিককালে, গত ১৮ অগস্ট টালা ব্রিজের কাজ কেমন চলছে তা খতিয়ে দেখে যান অতীন ঘোষ। কলকাতা পুরসভার ডেপুটি মেয়র সপার্ষদ সেখানে গিয়ে কাজকর্ম খতিয়ে দেন। ইঞ্জিনিয়ারদের সঙ্গে নিয়ে এই পরিদর্শনের পরেই তিনি জানান, পরিস্থিতি অনুকূল থাকলে পুজোর আগেই তথা সেপ্টেম্বরের শেষদিকেই টালা ব্রিজের উদ্বোধন সম্ভব হবে।

উল্লেখ্য, কয়েকদিন আগেই সদ্য পূর্ত দফতরের দায়িত্ব নিয়ে মন্ত্রী পুলক রায় একটা সম্ভাবনার কথা জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, “মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন, সেই মতো পুজোর আগেই আমরা টালা সেতু চালুর চেষ্টা করছি। এখন একেবারে শেষ পর্যায়ের কাজ চলছে।” প্রায় আড়াই বছরের বেশি সময় ধরে চলা সেতু তৈরির কাজ এখন চূড়ান্ত পর্যায়ে এসে পৌঁছেছে। ৪৬৮ কোটি টাকা ব্যয়ে ৮০০ মিটার লম্বা চার লেনের এই নতুন ব্রিজ তৈরি হচ্ছে।

Tala Bridge, Kolkata, Mamata Banerjee, Durga Puja 2022, North Kolkata, টালা ব্রিজ, মমতা বন্দ্যোপাধ্যায়, অতীন ঘোষ, দুর্গাপুজো, মহালয়া
ব্রিজ নির্মাণের অগ্রগতি খতিয়ে দেখেন ডেপুটি মেয়র তথা বিধায়ক অতীন ঘোষ

হেমন্ত সেতু তথা টালা ব্রিজের শারীরিক অবস্থার কথা মাথায় রেখে ২০১৯ সালে পুজোর আগেই প্রশাসনের তরফ থেকে এই ব্রিজ দিয়ে যান চলাচল বন্ধ করা হয়। এরপরে লকডাউনের ঠিক আগে ২০২০ সালের ৩১ জানুয়ারি থেকে ব্রিজ ভাঙার কাজ শুরু হয়। এবং লকডাউন শুরুর পরেই এই ব্রিজ সম্পূর্ণ ভেঙে ফেলা হয়। এর কয়েক মাস পর থেকে শুরু হয় নতুন ব্রিজ নির্মাণের কাজ। যা এখন শেষের দিকে। ফলে মন্ত্রী-বিধায়কের পরিদর্শনের পর এই ব্রিজ নিয়ে স্বাভাবিকভাবেই শহরতলি ও উত্তর কলকাতা উভয়দিকের মানুষের মধ্যেই আশা জাগছে।

Tala Bridge, Kolkata, Mamata Banerjee, Durga Puja 2022, North Kolkata, টালা ব্রিজ, মমতা বন্দ্যোপাধ্যায়, অতীন ঘোষ, দুর্গাপুজো, মহালয়া
টালা ব্রিজের বর্তমান রূপ। ছবি: প্রতিবেদক

টালা ব্রিজের কাজ ঝড়ের গতিতে চলছে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। এলাকাবাসী যথেষ্ট খুশি ব্রিজ পুজোর আগে উদ্বোধন হবে শুনে। টালা অঞ্চলেরই বাসিন্দা অভিষেক ভট্টাচার্য, তিনি আবার টালা বারোয়ারি পুজো কমিটির অন্যতম উদ্যোক্তা, জানিয়েছেন, “উত্তর কলকাতা এবং পাইকপাড়া-দমদম-বেলগাছিয়া অঞ্চল, উত্তর শহরতলির মানুষের বহুদিনের প্রতীক্ষার অবসান হতে চলেছে। দেবীপক্ষে ব্রিজের উদ্বোধনের থেকে ভাল কিছু হতে পারে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্য সরকারকে অনেক ধন্যবাদ দ্রুত এই ব্রিজ চালু করার জন্য।”

আরও পড়ুন পুজোর আগেই চালু টালা সেতু? পূর্ত দফতরের দায়িত্ব নিয়েই মন্ত্রী বললেন…

বলা বাহুল্য, এই ব্রিজ উদ্বোধন হলে লক্ষ লক্ষ মানুষের ভোগান্তি কমবে। এটা একটাই মাত্র ব্রিজ যা সড়কপথে সরাসরি শহরতলিকে শহর কলকাতার সঙ্গে যুক্ত করে। গত প্রায় আড়াই বছর ধরে এই ব্রিজ বন্ধ থাকায় কলকাতা ও শহরতলির মানুষদের হয় পাশের লকগেট ব্রিজ নয়ত আর জি কর ব্রিজ দিয়ে যাতায়াত করতে হচ্ছে। এই দুটো ব্রিজের ওপর চাপ বাড়ায় প্রশাসন উদ্বেগ প্রকাশ করেছে বার বার। আর তাই এই ব্রিজের নির্মাণ ও উদ্বোধনের বিষয়টা এখন শুধু জনগণই নয় পাশাপাশি প্রশাসনের কাছেও খুব গুরুত্বপূর্ণ বিষয়। সব ঠিক থাকলে মহালয়াতেই বা তার পরে কলকাতাবাসীকে পুজো উপহার দিতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Newly built talah bridge to open before durga puja report