নোবেলজয়ী পুত্র বাড়ি ফিরছেন, মায়ের হেঁসেলে মাছ-মাংস-পায়েসের গন্ধ

আদরের ছেলের যন্তআত্তির সবরকম বন্দোবস্ত সেরে রাখছেন মা। পোনা মাছের কালিয়ে থেকে মটন কাবাব, বহুদিন বাদে নিজের হাতে রেঁধে ছেলেকে খাওয়াতে মুখিয়ে রয়েছেন মা।

By: Kolkata  Updated: October 22, 2019, 12:51:10 PM

বিশ্বজয়ী ছেলের এবার ঘরে ফেলার পালা। আজই ঘরের ছেলে ঘরে ফিরবে। ছেলের অপেক্ষায় হা-পিত্যেশ করে বসে মা। আদরের ছেলের যন্তআত্তির সবরকম বন্দোবস্ত সেরে রাখছেন মা। পোনা মাছের কালিয়ে থেকে মটন কাবাব, বহুদিন বাদে নিজের হাতে রেঁধে ছেলেকে খাওয়াতে মুখিয়ে রয়েছেন মা। এই মা-ছেলের কাহিনি আর চার-পাঁচটা বাঙালি পরিবারের মতোই। তবে ব্যতিক্রম এই যা, ছেলে নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। নোবেল জয়ের পর আজ, মঙ্গলবার প্রথমবার কলকাতায় বালিগঞ্জের বাড়িতে ফিরছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। ছেলের জন্য কী কী রাঁধছেন মা নির্মলা বন্দ্যোপাধ্যায়?

মাছ খেতে ভালবাসেন অভিজিৎ। আর তাই ছেলের জন্য পোনা মাছের কালিয়া রান্না করে রাখবেন মা নির্মলাদেবী। এ প্রসঙ্গে সংবাদমাধ্যমে নোবেলজয়ীর মা বলেন, ‘‘ও সবই খেতে ভালবাসে। মাছ খেতে ভালবাসে। কলকাতার মাছটা ভালবাসে’’। মাছের সঙ্গে মেনুতে আর কী কী থাকছে? জবাবে নির্মলাদেবী জানালেন, ‘‘মটন কাবাব বানাচ্ছি। রসগোল্লার পায়েস করব ভাবছি। এই আপাতত ভেবেছি’’।

আরও পড়ুন: ছেলের বিয়ে নিয়ে বিস্ফোরক মন্তব্য নোবেল জয়ী অভিজিতের মায়ের

মায়ের হাতের রান্না খেতে কোন ছেলে ভালবাসে না! তবে নোবেলজয়ী অর্থনীতিবিদও রান্না করতে ওস্তাদ। নির্মলাদেবী বললেন, ‘‘এখানে (বালিগঞ্জের বাড়ি) এসেও ও রান্না করে। এবার সময় হবে না’’।

আরও পড়ুন: পড়াশোনা ছাড়া আর কী ভালবাসেন বাঙালি তথা মারাঠী নোবেলজয়ী?

খানাপিনা তো হবেই, কলকাতায় আর কীভাবে কাটাবেন অভিজিৎ? কী পরিকল্পনা রয়েছে? এ প্রশ্নের উত্তরে নির্মলাদেবী বললেন, ‘‘অনেকে আসবেন, তাঁদের সঙ্গে দেখা করবে। তবে এবার ও বাড়িতেই থাকার ইচ্ছাপ্রকাশ করেছে। বন্ধুবান্ধবদের সঙ্গে আড্ডা মারা, গল্পের বই পড়া, এসবই করবে’’। তবে শুধু নির্মলাদেবীই নন, অভিজিতের জন্য অপেক্ষা করছেন গোটা বঙ্গবাসী। আর রাত পোহালেই সেই প্রতীক্ষার অবসান ঘটবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Kolkata News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Nobel winner abhijit vinayak banerjee nirmala banerjee kolkata

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement