বড় খবর

মিসড কলেই মিলবে ট্যাক্সি, কলকাতা বিমানবন্দর-হাওড়া স্টেশনে নয়া উদ্যোগ

এতে কোভিড স্বাস্থ্যবিধি যেমন বজায় রাখা যাবে, তেমনই মসৃণ পথে মিলবে ট্যাক্সি। মনে করছে পুলিশ, বিমানবন্দর ও স্টেশন কর্তৃপক্ষ।

লাগেজ নিয়ে ছোটাছুটি, ট্যাক্সি চালকদের সঙ্গে বাকবিতণ্ডা- কবকাতা বিমানবন্দর বা হাওড়া স্টেশনের চেনা ছবি। কিন্তু, এইসব ঝামেলা থেকে এবার মুক্তি মিলতে চলেছে। কলকাতা বিমানবন্দর বা হাওড়া স্টেশনে নামার পর প্রি–পেইড ট্যাক্সি বুক করার জন্য যাত্রীদের আর লাইনে দাঁড়াতে হবে না। একটা মিসড কলেই কাজ হাসিল হয়ে যাবে। এতে কোভিড স্বাস্থ্যবিধি যেমন বজায় রাখা যাবে, তেমনই মসৃণ পথে মিলবে ট্যাক্সি। মনে করছে পুলিশ, বিমানবন্দর ও স্টেশন কর্তৃপক্ষ।

বিধাননগর কমিশনারেট নির্ধারিত একটি নম্বরে বিমানযাত্রীদের মিসড কল দিতে হবে। তারপর সেই নম্বরে পুলিশের তরফে এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে টাইম স্লট। দেওয়া হবে একটি ওটিপি। নির্দিষ্ট সময় প্রি–পেইড ট্যাক্সি কাউন্টারে এসে ওটিপি নম্বরটি বললে গাড়ি পেয়ে যাবেন যাত্রী। মিসজ কল দেওয়ার নির্দিষ্ট নম্বরটি হল ৭৪৩৯৭৫১৮৫৫।

কলকাতায় নামা যাত্রীদের গন্তব্যস্থলে পৌঁছনোর জন্য প্রি–পেইড ট্যাক্সি বুথ রয়েছে। সেই বুথটিকেই আরও আধুনিকীকরণ করেছে বিধাননগর ট্রাফিক পুলিশ। মিসড কল ব্যবস্থা চালুর ফলে একদিকে ট্যাক্সির জন্য যাত্রীদের দীর্ঘ লাইন যেমন এড়ানো যাবে তেমনই অবৈধ গাড়িভাড়ার ব্যবসাও রোখা সম্ভব হবে বলে মনে করছে পুলিশ। নয়া ব্যবস্থা যাত্রীদের জানাতে বিমানবন্দরের একাধিক জায়গায় ফ্লেক্স, হোর্ডিং ইত্যাদির মাধ্যমে প্রচার চালাচ্ছে বিধাননগর কমিশনারেট।

স্বাভাবিক প্রক্রিয়ায় ট্রেন চালচল করলে একই পরিষেবা হাওড়া স্টেশনের যাত্রীদের জন্যও চালু হবে বলে জানিয়েছে হাওড়া সিটি পুলিশ। এক্ষেত্রে স্টেশনে একটি নির্দিষ্ট ফোন নম্বর ডিসপ্লে করা হবে। ট্যাক্সির জন্য ওই নম্বরটি  ঘোষণাও করা হবে। নম্বরটিতে যাত্রী মিসড কল দিলেই একটি মেসেজ আসবে। ওই মেসেজে যাত্রী কোথায় যেতে চান তা জানতে চাওয়া হবে। যাত্রী মোবাইল ফোনের  এসএমএসের মাধ্যমে গন্তব্য জায়গাটি বলে দিলেই হাওড়া স্টেশনের বাইরে নির্দিষ্ট জায়গায় দাঁড়িয়ে থাকবে ট্যাক্সি। একই সঙ্গে ট্যাক্সির নম্বর ও তার ভাড়া কত হবে তা সংস্থার তরফে এসএমএস করে যাত্রীকে জানিয়ে দেওয়া হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Now get taxi by giving missed call at kolkata airport and howrah station

Next Story
নিজের বাড়িতেই অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু জ্যোতিষ সম্রাট জয়ন্ত শাস্ত্রীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com