scorecardresearch

বড় খবর

৭ জেলায় ডিজেল সেঞ্চুরি পার, পেট্রোলের দামে সর্বকালীন রেকর্ড

কলকাতায় আজ ফের দাম বেড়েছে পেট্রোলের। নতুন করে দাম-বৃদ্ধির জেরে কলকাতায় ডিজেল সেঞ্চুরি ছুঁইছুঁই।

Diesel cross rupees hundred in 23 districts of bengal, again hike in petrol price at kolkata
কলকাতায় পেট্রোল-ডিজেলের দামে সর্বকালীন রেকর্ড।

জ্বালানি তেলের রেকর্ড দাম-বৃদ্ধি আজও জারি। এই নিয়ে একটানা পাঁচদিন কলকাতায় দাম বাড়ল পেট্রোল-ডিজেলের। শনিবার পর্যন্ত রাজ্যের ৬ জেলায় ডিজেলের দাম লিটারে ১০০ টাকা ছাড়িয়েছিল। আজ ডিজেল-সেঞ্চুরির তালিকায় নবতম সংযোজন ঝাড়গ্রাম। এই নিয়ে রাজ্যের ৭ জেলায় সেঞ্চুরি হাঁকাল ডিজেল। অন্যদিকে, কলকাতায় আজ ফের লিটারে ৩৩ পয়সা বেড়ে পেট্রোলের নতুন দাম ১০৮ টাকা ১১ পয়সা। তিলোত্তমা মহানগরীতে ডিজেলও সেঞ্চুরির ঠিক মুখে দাঁড়িয়ে। লিটারে ৩৫ পয়সা বেড়ে আজ কলকাতায় ডিজেলের নয়া দাম ৯৯ টাকা ৪৩ পয়সা।

লাগামছাড়ায় মূল্যবৃদ্ধি জ্বালানি তেলের। নাভিশ্বাস উঠছে আমজনতার। বাজার থেকে শুরু করে পরিবহণ, সব ক্ষেত্রেই আকাশছোঁয়া দর। শনিবার পর্যন্ত পুরুলিয়া, দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, নদিয়া ও মুর্শিদাবাদে ডিজেলের দাম লিটারে ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছিল। এবার সেই তালিকায় যুক্ত হল ঝাড়গ্রাম। রবিবার ঝাড়গ্রামে লিটার প্রতি ডিজেলের দাম ১০০ টাকা ১৬ পয়সা। ঝাড়গ্রামে পেট্রোলের দাম লিটারে লিটারে ১০৮ টাকা ৯৪ পয়সা।

উত্‍সবের মরশুমে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি বিদ্যুত্‍ গতিতে দাম বাড়াচ্ছে জ্বালানি তেলের। প্রতিদিন দাম বাড়ছে পেট্রোল-ডিজেলের। জ্বালানি তেলের দাম নিয়ন্ত্রণে কোনও হেলদেল নেই কেন্দ্রীয় সরকারের। জ্বালানি তেলের লাগামছাড়া দাম বৃদ্ধির সরাসরি প্রভাব পড়ছে বাজারদরে। প্রতিদিন বাজারে গিয়ে তা টের পাচ্ছে মধ্যবিত্ত। আকাশছোঁয়া দাম বৃদ্ধি শাক-সবজির। টমেটো কেজি প্রতি ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছে। হু-হু করে দাম বাড়ছে আলু-পেঁয়াজের। একইভাবে দাম বাড়ছে মাছ-মাংস ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর।

আরও পড়ুন- বিশালাকার মাছ ধরা পড়ল সুন্দরবনের নদীতে, দাম শুনলে চোখ কপালে উঠবে

অতিমারীর এই কালে সমাজের একটি বড় অংশের মানুষের রুজি-রোজগারের সংস্থান অনিশ্চিত। গত বছরের একটানা লকডাউনের জেরে একাধিক ছোট-বড় সংস্থায় তালা ঝুলেছে। বহু মানুষ কাজ হারিয়েছেন। তাঁদের অনেকেই এখনও রোজগারের জন্য স্থায়ী কোনও বন্দোবস্ত করে উঠতে পারেননি। এই পরিস্থিতিতে প্রতিদিন পেট্রোপণ্যের লাগাতার দাম-বৃদ্ধিতে মাথায় হাত। বাজার ‘আগুন’। যেভাবে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম বাড়ছে তাতে দিন যত এগোচ্ছে পরিস্থিতি আরও সঙ্গীন হচ্ছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Petrol and diesel price kolkata 24 october 2021