বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

কেন শুধুমাত্র ভবানীপুরেই উপনির্বাচন, জনস্বার্থ মামলা দায়ের হাইকোর্টে

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও মুখ্যসচিবের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন মামলাকারী আইনজীবী।

Mamata Banerjee, Mamata
মমতা বন্দ্যোপাধ্যায়। ছবিসূত্র- এআইটিসি (অফিসিয়াল)

ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন নিয়ে জলঘোলা হয়েই চলেছে। এবার জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। এতগুলি কেন্দ্র থাকতে কেন ভবানীপুরেই উপনির্বাচন, কেন একটি কেন্দ্রে ভোটের জন্য কমিশনকে চিঠি দিয়েছেন মুখ্যসচিব, সেই অভিযোগে হাইকোর্টে মামলা দায়ের করেছেন সায়ন বন্দ্যোপাধ্যায় নামে এক আইনজীবী। আজ, বৃহস্পতিবার মামলাটি হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির এজলাসে ওঠার কথা রয়েছে।

এই মুহূর্তে জঙ্গিপুর ও সামশেরগঞ্জ বাদ দিলে, ভবানীপুর-সহ পাঁচ কেন্দ্রে উপনির্বাচন হওয়ার কথা। কিন্তু বেছে বেছে শুধুমাত্র ভবানীপুরে উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছে কমিশন। কমিশন নির্ঘণ্ট ঘোষণার সময় জানায়েছিল, রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর বিশেষ অনুরোধেই নাকি ভবানীপুরে উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। কমিশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধেই মামলা দায়ের হয়েছে হাইকোর্টে।

ভবানীপুর উপনির্বাচন নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও মুখ্যসচিবের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন মামলাকারী আইনজীবী। তাঁর প্রশ্ন, ভবানীপুরের উপনির্বাচন নিয়ে কীভাবে মুখ্যসচিব কমিশনকে চিঠি লেখেন? কেন একটি মাত্র আসনের জন্য চিঠি দিলেন মুখ্যসচিব? মুখ্যমন্ত্রী কে হবেন তা ঠিক করার এক্তিয়ার কি আছে মুখ্যসচিবের?

আরও পড়ুন নন্দীগ্রামের হার থেকে শিক্ষা, সাবধানী মমতার বিশেষ বার্তা নেতা-কর্মীদের

তবে এই বিষয়ে বিজেপির হাত দেখছে তৃণমূল। উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা হতেই সাংবাদিক সম্মেলন করে আপত্তি তুলেছিল বিজেপি। রাজ্য সভাপতি দিলীপ ঘোষ থেকে অন্য নেতারা কমিশনের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ সরব হয়েছিলেন। আদালতের দ্বারস্থ হওয়ারও কথা জানিয়েছিল বিজেপি। এবার এক আইনজীবী জনস্বার্থ মামলা দায়ের করলেন। আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুর কেন্দ্রে ভোটগ্রহণ। তার আগে এর জল কতদূর গড়ায় সেটাই দেখার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pil filed in calcutta hc over bhabanipur bypoll

Next Story
নন্দীগ্রামের হার থেকে শিক্ষা, সাবধানী মমতার বিশেষ বার্তা নেতা-কর্মীদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com