বড় খবর

বেশি বাসভাড়া নেওয়া যাবে না! হুঁশিয়ারি রাজ্যের, ‘আমরা দেউলিয়া হব’, সরব মালিক সংগঠন

Bengal Bus Fare: রাস্তায় থাকা বাসগুলোর বিরুদ্ধে বেশি ভাড়া নেওয়ার একাধিক অভিযোগ জমা পড়েছে পরিবহণ দফতরে। তারপরেই এই উদ্যোগ সরকারের।

Bus Fare, Fuel Price
রাস্তায় বাস কম থাকায় এভাবেই ঝুঁকির যাত্রা নিত্যযাত্রীদের।

Bengal Bus Fare: বেশি ভাড়া নেওয়া যাবে না। বাস মালিক সংগঠনকে ফের অবস্থান স্পষ্ট করে দিল পরিবহণ দফতর। রীতিমতো নোটিশ পাঠিয়ে এই হুঁশিয়ারি দেওয়া হয়েছে। দ্বিপাক্ষিক বৈঠকের নির্যাস মেনে কোনও বাস যাত্রীদের থেকে বেশি ভাড়া নিতে পারবে না। এই মর্মেই নোটিশ পাঠিয়েছে পরিবহণ দফতর।

রাস্তায় থাকা বাসগুলোর বিরুদ্ধে বেশি ভাড়া নেওয়ার একাধিক অভিযোগ জমা পড়েছে পরিবহণ দফতরে। তারপরেই এই উদ্যোগ সরকারের। যদিও পরিবহণ দফতরের এই নোটিশে উষ্মা প্রকাশ করেছে বাস মালিক সংগঠনগুলো। তাঁদের অভিযোগ, ‘২০১৮ সালের ভাড়াতালিকা মেনে আমাদের একটা নোটিশ ধরানো হয়েছে। সেই সময় তেল ছিল ৬৪ টাকা, আর এখন ৯৩ টাকা! এভাবে চললে আর কয়েকদিনেই দেউলিয়া হয়ে যাবে এই পরিবহণ শিল্প।‘

কেন্দ্রের সরকারের প্রতি তোপ দেগে সংগঠনের আরও অভিযোগ, ‘২০২৪ পর্যন্ত অপেক্ষা করছেন? কখন ভোটের আগে পেট্রোল-ডিজেলকে জিএসটির আওতায় এনে দাম কমানো হবে। তার আগে আমরা আর কতদিন লোকসানে চলব? সরকারি বাধায় বর্ধিত ভাড়ার টিকিট ছাপানো হয়নি। কুপন দেওয়া হচ্ছে। কিন্তু ট্যাক্সি, ওলা-উবের প্রত্যেকেই কুপন ছাড়াই বেশি ভাড়া নিয়ে চলেছে।‘ তাঁদের দাবি, ‘খবরে শুনছি আফগানিস্তান গড়তে কয়েক লক্ষ-কোটির প্যাকেজ বিনিয়োগ হয়েছে। আমাদের জন্য কোনও প্যাকেজ নেই!’

এদিকে, চলতি মাসের শুরুতেই বেশি ভাড়া নিলে বাস বাজেয়াপ্ত করার হুঁশিয়ারি দিয়েছেন পরিবহণমন্ত্রী। মাস দেড়েক আগে সরকার এবং বাস মালিক সংগঠনদের বৈঠকে অবিলম্বে রাস্তায় বাস নামানোর আবেদন জানিয়েছিলেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। বাস ভাড়ার বিষয়ে মুখ্যমন্ত্রী সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। এমন আশ্বাস দিয়েছিলেন মন্ত্রী ফিরহাদ। কিন্তু তারপর বাস ভাড়া না বাড়ানোয় অনড় নবান্ন। তবে বাস মালিকদের সুবিধা দিতে চলতি বছর পর্যন্ত পথকর মকুব করেছে রাজ্য সরকার।

তারপরেও বাস ভাড়া নির্ধারণে সরকারি নিয়ন্ত্রণ অবিলম্বে তুলে নেওয়ার দাবিতে সরব বাস মালিক সংগঠনগুলো।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Private buses cant take excess fare transport department asks owners state

Next Story
ভোট পরবর্তী হিংসা মামলায় সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিলWont file detailed affidavit Centre tells SC on Pegasus row
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com