করোনা পর্ব পেরিয়ে পুরনো ছন্দে ফিরছে বইমেলা! দু’সপ্তাহ সেন্ট্রাল পার্কে পুস্তক বিকিকিনি

International Kolkata Book Fair: ৩১ জানুয়ারি, ২০২২ থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বইমেলা।

Kolkata Book Fair 2022
গিল্ডের সাংবাদিক বৈঠকে বাঁদিক থেকে– শ্রীবিন্দু ভট্টাচার্য, সুধাংশু দে, ত্রিদিব চট্টোপাধ্যায়, যোগেশ তান্না, এবং রাজু বর্মণ।

International Kolkata Book Fair: করোনা অতিমারী পর্ব পেরিয়ে এক বছর স্থগিত থাকার পর পুরনো রূপেই ফিরছে কলকাতা বইমেলা। ইতিমধ্যে বিধাননগর সেন্ট্রাল পার্কে আয়োজিত এই বইমেলার নির্ঘণ্ট প্রকাশ হয়েছে। শুক্রবার বইমেলার আয়োজন ঘিরে গিল্ডের পরকিল্পনা সরকারি ভাবে সামনে আনা হল। এদিন আয়োজিত সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন গিল্ডের সম্পাদক ত্রিদিব চট্টোপাধ্যায়-সহ সভাপতি সুধাংশু শেখর দে এবং যুগ্ম সম্পাদক রাজু বর্মণ।

২০২০ সালে শেষ কলকাতা বইমেলা আয়োজিত হয়েছে। করোনার কারণে ২০২১-এ বন্ধ ছিল এই আন্তর্জাতিক আয়োজন। করোনা পরিস্থিতির আগে শেষ বইমেলায় ঘোষণা হয়েছিল আগামি বছর থিম কান্ট্রি বাংলাদেশ। এবার তাই বাংলাদেশকে থিম করেই ৩১ জানুয়ারি, ২০২২ থেকে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বইমেলা। এই দুই সপ্তাহ মেলা প্রাঙ্গণ জুড়ে আয়োজিত হবে। শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ, নেতাজির ১২৫তম জন্মজয়ন্তী, ভারতের স্বাধীনতার ৭৫ বছর এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০ বছর। এদিন এমনটাই গিল্ডের তরফে জানানো হয়েছে।

পড়ুন গিল্ডের প্রেস বিবৃতি।

পাশাপাশি গত কয়েক বছর একাধিক শিল্পী, সাহিত্যিক, অভিনেতা এবং গুণীজনকে হারিয়েছে বাংলা। সেই তালিকায় রয়েছেন প্রণব মুখোপাধ্যায়, সৌমিত্র চট্টোপাধ্যায়, কবি শঙ্খ ঘোষ, বুদ্ধদেব গুহ, পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত, সাংবাদিক অঞ্জন বন্দ্যোপাধ্যায়, সুব্রত মুখোপাধ্যায় প্রমুখ। তাঁদের স্মৃতি এবং কাজকে কুর্নিশ জানিয়ে শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে ১৪ দিন ব্যাপী এই বই মেলায়।

বইমেলায় বিকিকিনি, সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি চলবে অষ্টম কলকাতা সাহিত্য উৎসব। বাংলাদেশের পাশাপাশি বিশ্বের অন্য দেশ, ভিন রাজ্যের প্রকাশনা সংস্থা এবং অন্যতম জনপ্রিয় লিটল ম্যাগাজিন স্টল বসবে মেলা প্রাঙ্গণে। তাই আন্তর্জাতিক কলকাতা বইমেলা-২০২২-র সুষ্ঠু আয়োজনের স্বার্থে আগামি ৩০ নভেম্বরের মধ্যে সব প্রকাশনা সংস্থা, প্রকাশক, পুস্তক বিক্রেতা এবং লিটল ম্যাগাজিন-সহ সব আবেদনপত্র জমা দিতে অনুরধ করা হয়েছে।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Publishers guild states their arrangements over proposed international book fair kolkata

Next Story
মাথায় বন্দুক ধরে কলকাতায় মাসের পর মাস ছাত্রীকে ধর্ষণের অভিযোগ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com