scorecardresearch

বড় খবর

ফের বড় ধাক্কা! রাজীব কুমারের আগাম জামিনের আর্জি খারিজ

এরপরও আইনি পথে সিবিআইয়ের মোকাবিলার সুযোগ রয়েছে আইপিএস রাজীব কুমারের সামনে। আলিপুর আদালতের রায়কে চ্যালেঞ্জ করে আগাম জামিনের আবেন নিয়ে ফের হাইকোর্টের দ্বারস্থ হতে পারেন তিনি।

rajeev kumar, রাজীব কুমার
আইনি লড়াইয়ে আরও বিপাকে রাজীব কুমার

আবারও বিরাট ধাক্কা খেলেন রাজীব কুমার। কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারের দায়ের করা আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর আদালত। শনিবার বিকেলেই শেষ হয় শুনানি। বেশ কিছুক্ষণ পর এদিন রাতে আদালত জানিয়ে দেয়, সারদা চিটফান্ড মামলায় অভিযুক্ত কলকাতার প্রাক্তন নগরপালকে আগাম জামিন দেওয়া যাবে না। এদিকে, জানা যাচ্ছে, শনিবারও রাজীবের বাড়ি গিয়ে স্ত্রীকে জিজ্ঞাসাবাদ করে সিবিআই।

আরও পড়ুন: ‘বাবুলের গায়ে যারা হাত দিয়েছে, তাদের হাত ভাঙব’, ভয়ঙ্কর হুঁশিয়ারি দিলীপের

জানা গিয়েছে, সিবিআইয়ের আইনজীবী এদিন আদালতে সারদা মামলার গুরুত্বের বিষয়টি তুলে ধরেন। বলা হয়, দিন কয়েক আগেই আলিপুর আদালতই নির্দেশ দিয়েছিল প্রয়োজনে আইপিএস রাজীব কুমারকে গ্রেফতার করা যাবে। এছাড়া জানানো হয়, চিটফান্ড মামলার তদন্তে প্রথম থেকেই সহযোগিতা করছেন না রাজীব কুমার। ফলে, আগাম জামিনের আবেদনের কোনও যৌক্তিকতা নেই। এদিনের সওয়ালেও দাউদ প্রসঙ্গ তুলে ধরেন সিবিআইয়ের আইনজীবী।

সিবিআইয়ের আইনজীবীর বক্তব্যের বিরোধিতা করেন রাজীব কুমারের আইনজীবী। তিনি জানান, নির্দিষ্ট নিয়ম মেনেই ছুটিতে গিয়েছেন রাজীব কুমার। তা কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকেও জানানো হয়েছিল। তারপরও হেনস্থা করা হচ্ছে। এরপর, বিচারক উভয়পক্ষকেই বলেন, সারদা মামলায় কতবার রাজীব কুমারকে তলব করেছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা তা তালিকা দিযে জানাতে হবে। দু’পক্ষের সওয়াল শুনে কলকাতা ও বিধাননগরের প্রাক্তন নগরপালের আগাম জামিনের আবেদন খারিজ করে দেয় আলিপুর আদালত। তবে, এরপরও আইনি পথে সিবিআইয়ের মোকাবিলার সুযোগ রয়েছে আইপিএস রাজীব কুমারের সামনে। আইনজীবীদের একাংশের মতে, আলিপুর আদালতের রায়কে চ্যালেঞ্জ করে আগাম জামিনের আবেন নিয়ে ফের হাইকোর্টের দ্বারস্থ হতে পারেন তিনি।

উল্লেখ্য, রাজীব কুমারকে গ্রেফতারে কোনও বাধা নেই বলে বৃহস্পতিবারই জানিয়ে দিয়েছে আলিপুর আদালত। আলিপুর আদালতের অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট সুব্রত মুখোপাধ্যায়ের এজলাসে রাজীবের নামে জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন জানিয়েছিল সিবিআই। এই আবেদনের প্রেক্ষিতে সিবিআই ও রাজীবের আইনজীবীর সওয়াল-জবাব শোনার পর ঘণ্টা পাঁচেক রায়দান স্থগিত করার পর আদালত জানিয়ে দেয়, কলকাতার প্রাক্তন নগরপালকে সরাসরি গ্রেফতার করতে পারবে সিবিআই। এজন্য পরোয়ানা জারির দরকার নেই।

আরও পড়ুন: ‘আমার পাশে দাঁড়ান, বাবুল সুপ্রিয় আমাকে গণপিটুনি খাওয়াতে চাইছে’

এদিকে, রাজীব কুমার-সিবিআই লুকোচুরি খেলা ক্রমশই নাটকীয় মোড় নিচ্ছে। কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারের খোঁজে এবার ভবানী ভবনে হানা দিল সিবিআই। শনিবার দুপুরে সিআইডি দফতরে গেলেন সিবিআই আধিকারিকরা। সূত্রের খবর, এদিন ভবানী ভবনে গিয়ে নোটিস দিয়েছে সিবিআই। উল্লেখ্য, বর্তমানে এডিজি সিআইডি পদে কর্মরত রয়েছেন রাজীব। সূত্রের খবর, কলকাতার প্রাক্তন পুলিশ কুমারকে খুঁজতে এবার উত্তরপ্রদেশ পাড়ি দিল সিবিআই। চান্দৌলিতে রাজীবের বাড়িতে তল্লাশি অভিযান চালাল সিবিআই-এর একটি দল। প্রসঙ্গত, রাজীব কুমারের খোঁজে গত ক’দিন ধরে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায় জোরকদমে তল্লাশি অভিযান শুরু করেছে সিবিআই। সূত্রের খবর, শুক্রবার ৩৪ পার্ক স্ট্রিটে রাজীবের সরকারি আবাসনে যায় সিবিআই-এর একটি দল। গতকাল রাজীবের স্ত্রীকে জিজ্ঞাসাবাদ করেন সিবিআই আধিকারিকরা। বৃহস্পতিবারের মতো শুক্রবারও একাধিক জায়গায় হানা দেয় সিবিআই। বিষ্ণুপুরের রিসর্ট, কলকাতার ক্যামাক স্ট্রিটের শান্তিনিকেতন বিল্ডিং ও লেকটাউনের একটি গেস্ট হাউসে তল্লাশি চালায় সিবিআই। এর আগে বৃহস্পতিবার আলিপুরে আইপিএস মেস, রুবি মোডড়ে কাছে একটি পাঁচতারা হোটেলেও হানা দিয়েছিল সিবিআই। একইসঙ্গে সেদিন পুলিশের চোখে ধুলো দিয়ে পার্ক স্ট্রিটে রাজীবের বাড়িতে হানা দিয়েছিল কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনী।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Rajeev kumar kolkata ex cp cbi live updates saradha scam