বাইক স্টান্ট, ধুনুচি নাচে মাতবে রেড রোডের পুজো কার্নিভাল

চার বছর আগে শুরু হওয়া এই অনুষ্ঠানটি মূলত আয়োজন করা হয় রাজ্যের তথ্য এবং সংস্কৃতি বিভাগের তরফে। প্রতি বছরের মতো এ বছরও কার্নিভালের প্রধান অতিথি হিসেবে থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

By: Kolkata  Published: October 10, 2019, 1:58:11 PM

পুজো শেষ, কিন্তু উৎসব শেষ হয়নি তিলোত্তমা কলকাতার। বিজয়ার পরও বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজোর রেশকে খানিক আমেজ নিয়ে ভরপুর করে তুলতে প্রতি বছরের মতো এ বছরেও রেড রোডে উদযাপন করা হবে পুজো কার্নিভাল। চার বছর আগে শুরু হওয়া এই অনুষ্ঠানটি মূলত আয়োজন করা হয় রাজ্যের তথ্য এবং সংস্কৃতি বিভাগের তরফে। প্রতি বছরের মতো এ বছরও কার্নিভালের প্রধান অতিথি হিসেবে থাকবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও খবর- আজও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে ভিজতে পারে শহর

সূত্র মারফৎ খবর, রাজ্যের ৮০টি পুজো কমিটি এই কার্নিভালে যোগ দেবে এই বছর। অন্যদিকে সরকারি সূত্রের খবর, শুক্রবার বিকেল চারটে থেকে শুরু হবে এই পুজো কার্নিভাল। শুরুতেই থাকবে কলকাতা পুলিশের ‘টর্নেডো’-র বিশেষ প্রদর্শন, যেখানে কলকাতা পুলিশের তরফে বাইক স্টান্ট পরিবেশন করা হবে। এরপর ঢাকের তালে ঐতিহ্যবাহী ধুনুচি নাচ, ছৌ নাচও পরিবেশন করা হবে অনুষ্ঠানটিতে। এরপর একের পর এক প্রতিমা শোভাযাত্রা শুরু করা হবে। কার্নিভালে যোগ দেওয়ার জন্য বিদেশের গণ্যমান্য ব্যক্তি এবং পর্যটকদেরও আমন্ত্রণ জানানো হয়েছে। সূত্রের খবর, ইতিমধ্যেই কার্নিভালে যোগ দেওয়ার জন্য বিভিন্ন দূতাবাসে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে।

আরও পড়ুন- ২০২৪ সালের আগে বেছে বেছে অনুপ্রবেশকারীদের তাড়াব: শাহ

এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবে আমজনতাও। কলকাতা পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে প্রায় ১৫ হাজার জনের বসার ব্যবস্থা করা হয়েছে রেড রোডে। কলকাতা পুলিশের এক আধিকারিক বলেন, “যদি পরবর্তীতে দর্শনার্থীদের সংখ্যা ১৫ হাজার ছাড়িয়ে যায়, সেক্ষেত্রে বড় স্ক্রিনেরও ব্যবস্থা করা হবে। আমাদের দিক থেকে সবরকমভাবে চেষ্টা করছি যাতে কেউ কার্নিভাল দেখতে এসে ফিরে যেন না যায়।” সূত্রের খবর, বাংলার ঐতিহ্য, সংস্কৃতি এবং সঙ্গীতকে এই কার্নিভালে তুলে ধরার চেষ্টা করা হচ্ছে। এমনকি, বহু পুজো উদ্যোক্তাদের তরফে পরিবেশ এবং জল সংরক্ষণের মতো বিষয়গুলিকেও তুলে ধরা হচ্ছে।

আরও পড়ুন- মেসেজ করে কুপ্রস্তাব, যোগ্য জবাব দিলেন স্বস্তিকা

জানা যাচ্ছে, রাজ্যের প্রায় ৮০টি পুজো এই কার্নিভালে অংশগ্রহণ করবে এবং প্রতিটি পুজো কমিটির জন্য বরাদ্দ থাকবে ২ মিনিট। সেই সময় তারা তাদের নিজস্ব অনুষ্ঠান পরিবেশন করতে পারবে মুখ্যমন্ত্রীর সামনে। যেমন কাশী বোস লেন পুজো কমিটির পক্ষ থেকে ধামসা মাদলে সুর তোলার পাশাপাশি ‘জল বাঁচান, সবুজ বাঁচান’ বার্তাকেও তুলে ধরা হবে। এই অনুষ্ঠানটির মূল উদ্যোক্তা সোমেন দত্ত বলেন, “আমরা এই কার্নিভালের মধ্য দিয়ে জল সংরক্ষণের বিষয়টিকে সবার সামনে তুলে ধরা হবে। আমরা যদি এখনই জল সংরক্ষণ না করি সেক্ষেত্রে আগামীতে ভয়ংকর সমস্যার সম্মুখীন হতে চলেছে।”

 

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Kolkata News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Red road puja carnival to continue with bike stunts dhunuchi dance

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement