scorecardresearch

জমি বণ্টনে বড়সড় অনিয়ম, সৌরভ এবং হিডকোকে আর্থিক জরিমানা হাইকোর্টের

গত বছর ২০ সেপ্টেম্বর সেই জমি রাজ্য সরকারকে ফিরিয়ে দেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

Saurav Ganguly
সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি

জমি বণ্টনে অনিয়মের অভিযোগে বিদ্ধ বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় এবং রাজ্য সরকার ও সরকারি সংস্থা। তিন পক্ষকেই বড় জরিমান করল কলকাতা হাইকোর্ট। সোমবার সৌরভের উপর ১০ হাজার টাকার জরিমানা এবং রাজ্য ও সরকারি সংস্থা হিডকোকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

প্রসঙ্গত, ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভকে নিউটাউনে ২.৫ একর জমি দিয়েছিল হিডকো। রাজ্য সরকারি এই আবাসন পরিকাঠামো উন্নয়ন সংস্থা ২০১৩ সালে একটি স্কুলের জন্য জমি দেয় সৌরভকে। এদিন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় রায়ে জানিয়েছেন, যদিও প্লটটি রাজ্যকে ফেরত দিয়ে দিয়েছেন সৌরভ, কিন্তু অনিয়মের অভিযোগে রাজ্য সরকার এবং হিডকো-কে ৫০ হাজার টাকা করে জরিমানা দিতে হবে। ক্ষমতার অপব্যবহার করে সেই জমি বণ্টন করা হয়েছিল।

বিচারপতিদের বেঞ্চ সৌরভ এবং তাঁর সংস্থা গাঙ্গুলি এডুকেশন অ্যান্ড ওয়েলফেয়ার সোসাইটিকে দশ হাজার টাকা জরিমানা করেছে। অভিযোগ, জমি বণ্টনে সুপ্রিম কোর্টের নির্দেশিকা অমান্য করা হয়েছে। আদালত জানিয়েছে, পশ্চিমবঙ্গ রাজ্য আইনি পরিষেবা কর্তৃপক্ষের অ্যাকাউন্টে জরিমানার টাকা এক মাসের মধ্যে জমা করতে হবে।

আরও পড়ুন ভবানীপুরের ভোটে বাধা নেই, ৩০ সেপ্টেম্বরই উপনির্বাচন: হাইকোর্ট

জানা গিয়েছে, রাজ্য সরকার এবং হিডকো জরিমানার টাকা অভিযুক্ত আধিকারিকের কাছ থেকে আদায় করতে পারবে। প্রসঙ্গত, ২০১৬ সালে এই জমি বণ্টনের বিরোধিতা করে একটি জনস্বার্থ মামলা দায়ের হয় হাইকোর্টে। অভিযোগ, জমি বণ্টনের ক্ষেত্রে নিয়ম ভাঙা হয়েছিল। উল্লেখ্য, গত বছর ২০ সেপ্টেম্বর সেই জমি রাজ্য সরকারকে ফিরিয়ে দেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Saurav ganguly bengal govt fined for out of turn land allotment