scorecardresearch

বড় খবর

৬ মাসের ‘বিশেষ ট্রেনিং’ শেষে কলকাতা পুলিশের ডগ স্কোয়াডে নতুন ৯ সদস্য

অপরাধীদের দ্রুত ধরতে এবং সেই সঙ্গে অপরাধের কিনারা করতে তাদের জুড়ি মেলা ভার, এমনটাই জানাচ্ছে কলকাতা পুলিশ।

Kolkata police - কলকাতা পুলিশে নিয়োগ
কলকাতা পুলিশে নিয়োগ

প্রায় দু’হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে অবশেষে কলকাতা পুলিশের টিমে এল নতুন নয় সদস্য। অপরাধীদের দ্রুত ধরতে এবং সেই সঙ্গে অপরাধের কিনারা করতে তাদের জুড়ি মেলা ভার, এমনটাই জানাচ্ছে কলকাতা পুলিশ। প্রথমে চণ্ডীগড় থেকে এসি গাড়িতে করে দিল্লি। সেখান থেকে স্পেশাল এসি কোচে চেপে কলকাতায় হাজির হয় এই ৯ ‘বিশেষ টিম মেম্বার’। তাদের সাদরে টিমে অভ্যর্থনা জানাতে কলকাতা পুলিশের তরফে আয়োজনের কোনও খামতি রাখা হয়নি।। এমনকি রাস্তাতেও যাতে কোনও কষ্ট না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রেখেছিলেন কলকাতা পুলিশের দুঁদে আধিকারিকরা।

কারা এই ৯ সদস্য? কলকাতা পুলিশের তরফে জানান হয়েছে নতুন নয় সদস্য কলকাতা পুলিশের ডগ স্কোয়াডের বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত মেম্বার। আটটি ল্যাব্রাডর এবং একটি গোল্ডেন রিট্রিভার। ৬ মাস ধরে ইন্ডো-টিবেটান বর্ডার পুলিশের কাছে তারা নিয়েছে বিশেষ প্রশিক্ষণ। ফলে গন্ধ শোঁকায় এখন তাদের জুড়ি মেলা ভার এমনটাই জানিয়েছেন কলকাতা পুলিশের এক শীর্ষ আধিকারিক। শুধু মাত্র গন্ধ শুঁকে অপরাধী ধরাই নয়। সেই সঙ্গে বিস্ফোরক খুঁজে বের করতেও এরা সমান ভাবে পারদর্শী। কলকাতা পুলিশের পক্ষ থেকে এই কুকুরগুলোকে কেনা হয়েছিল গত বছর। সেই সময় তাদের বয়স ছিল তিন থেকে পাঁচ মাসের মধ্যে। এরপরেই তাদের প্রশিক্ষণের জন্য পাঠানো হয়েছিল ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের কাছে। দক্ষতার সঙ্গে ট্রেনিং শেষে ঘরে ফিরল কলকাতা পুলিশের ৯ সদস্য।

অপরাধীদের দ্রুত ধরতে এবং সেই সঙ্গে অপরাধের কিনারা করতে তাদের জুড়ি মেলা ভার এমনটাই জানাচ্ছেন কলকাতা পুলিশ। ছবিঃ কলকাতা পুলিশ

কলকাতা পুলিশ সূত্রে খবর, আপাতত বেশ কিছুদিন এবার এরা কলকাতা পুলিশের বিশেষ ট্রেনিং সম্পূর্ণ করেই অপরাধের কিনারায় পথে নামবে। সেই সঙ্গে জানা গিয়েছে আগামী জুলাইতে আরও এক নতুন সদস্য দলে যোগ দিতে চলেছে। সম্প্রতি কলকাতা পুলিশের ডগ স্কোয়াড থেকে অবসর নিয়েছে ৬ সদস্য। তাই দলে এই নতুন ৯ সদস্যকে নেওয়া হয়েছে।

আরও পড়ুন: মূক ও বধিরদের ইশারা বুঝেই অপরাধীকে ধরিয়ে দিতে ‘সাইন ল্যাঙ্গুয়েজ এক্সপার্টের’ জুড়ি মেলা ভার

আট ল্যাব্রাডর ডেইজি, ডলার, ব্ল্যাকি, পাওয়ার, পায়েল, বেলা, মলি, এবং লেমন-এর সঙ্গে ‘হ্যান্ডলার’ হিসেবে থাকছেন যথাক্রমে আট কনস্টেবল। বলরাম মণ্ডল, কমল কিশোর শর্মা, কৃষ্ণ তামাং, উত্তম নন্দী, অসীমান্ত বৈরাগী, শীর্ষেন্দু সরকার, সুরজিৎ ঢালি, ও সৌরভ মাহাতো। গোল্ডেন রিট্রিভার কোরাল-এর সঙ্গে থাকছেন কনস্টেবল কবীন্দ্র লামা। এই ৯ নতুন টিম মেম্বার দিলে যোগ দেওয়ায় আত্মবিশ্বাসী কলকাতা পুলিশ।

এ বিষয়ে কলকাতা পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, অপরাধের দ্রুত কিনারা করতে এই নয় সদস্যকেই আর কিছুদিনের মধ্যেই ফিল্ডে নামানো হবে। এরা যে অত্যন্ত দক্ষতার সঙ্গে কাজ করবে সে ব্যাপারে কলকাতা পুলিশ আশাবাদী।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Six months training nine new members of kolkata police come in kolkata