scorecardresearch

বড় খবর

দক্ষিণ কলকাতার এই পুজোয় একটুকরো রাজস্থান! শহরে বসেই মরু রাজ্যের অনুভূতি

স্বল্প বাজেটকে পাথেয় করেই এই পুজো প্যান্ডেল সেজে উঠেছে রাজস্থানি পুতুল, ময়ুরের পেখম এবং কাপড় দিয়ে।

Durga Puja 2021: থিমের সঙ্গে টক্কর না হলেও, নিজেদের মতো করেই প্যান্ডেল গড়েছে ঢাকুরিয়ার ত্রিকোণ পার্ক প্রতিবেশিবৃন্দ। দক্ষিণ কলকাতার ঝিল রোডের এই পুজোয় উঠে আসছে একটুকরো রাজস্থান। স্বল্প বাজেটকে পাথেয় করেই এই পুজো প্যান্ডেল সেজে উঠেছে রাজস্থানি পুতুল, ময়ুরের পেখম এবং কাপড় দিয়ে। শিল্পী অমিত বিশ্বাসের ভাবনায় এই পুজো এবার ১১তম বর্ষ।

ভিড়, কোলাহলের বাইরে ঠাকুর দেখতে চাইলে এই পুজো আপনাকে দেবে সেই আরাম। এমনটাই দাবি উদ্যোক্তাদের।

 পুজো উদ্যোক্তাদের গ্যাঁটের কড়ি এবং সামান্য স্পনসরশিপে ভর করেই অসামান্য শিল্পভাবনা মণ্ডপ জুড়ে ফুটিয়ে তোলা হয়েছে। এই পুজো প্রসঙ্গে আয়োজক কমিটির তরফে সমাপ্তি দাস বলেন, ‘নিজেদের অল্প পুঁজিকে সঙ্গী করেই ভাবনা রুপায়নে কাজ করা। কোভিড কালে হাইকোর্টের নির্দেশ মেনেই গড়ে উঠছে প্যান্ডেল। এই পুজোয় পা দিলে মরু রাজ্যের অনুভূতি আসতে বাধ্য।‘

এদিকে, উৎসবের উপহার রাজ্য পরিবহণ দফতরের। আজ থেকেই কলকাতা থেকে চালু হচ্ছে নাইট সার্ভিস বাস। পঞ্চমী থেকে শুরু হয়ে লক্ষ্মীপুজো পর্যন্ত মিলবে এই পরিষেবা। পুজোর ক’দিনই এই পরিষেবা চালু থাকায় বাসে ঘুরে ঠাকুর দেখার ক্ষেত্রেও মিলবে ভরপুর সুবিধা। করোনা পরিস্থিতির জেরে রাতের এই বাস পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে পুজো উপলক্ষে আপাতত লক্ষ্মীপুজো পর্যন্ত ফের চালু রাতের বাস সার্ভিস।


জানা গিয়েছে, কলকাতা থেকে ১৪ টি রুটে মিলবে এই নাইট বাস সার্ভিস। রাত জেগে ঠাকুর দেখার ক্ষেত্রে মিলবে দারুণ সুবিধা। রীতিমতো পরিকল্পনা করে রাতের এই বাস পরিষেবা ফের চালু করল রাজ্য পরিবহণ দফতর। আজ থেকে আগামী ১১ দিন ধরে এই পরিষেবা মিলবে শহর কলকাতার বিভিন্ন প্রান্ত থেকে। হাওড়া স্টেশন থেকে বিমানবন্দর, বারাসত, ব্যারাকপুর, ডানলপ, কামালগাজি, গড়িয়া, বালিগঞ্জ পর্যন্ত চলবে রাতের এই বাস। সহজেই বিভিন্ন এলাকা থেকে এই বাসে চড়ার সুযোগ পাবেন যাত্রীরা। এছাড়াও হাওড়া-নিউটাউন, হাওড়া-করুণাময়ী, শ্যামবাজার-বারাসত, বেলগাছিয়া-এসপ্ল্যানেড রুটেও চলবে রাতের বাস।

এভাবেই গড়ে উঠেছে মণ্ডপ। ছবি: পুজো কমিটি

পাশাপাশি বৃষ্টি নিয়েও একটা সম্ভাবনা উসকে দিয়েছে আবহাওয়া দফতর। পুজো ভাসাবে বৃষ্টি? এই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছে সর্বত্র। আবহাওয়া দফতরের পূর্বাভাস সত্যি করে রবিবার সকাল থেকেই দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলার পাশাপাশি শহর কলকাতার একাংশেও বৃষ্টি শুরু হয়েছে। আজ মহাপঞ্চমীতে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা-মাঝারি বৃষ্টির পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। এমনকী বেশ কয়েকটি জেলায় বইতে পারে ঝোড়ো হাওয়া। পঞ্চমীতেও আবহাওয়ার পরিস্থিতির উন্নতি না হওয়ায় চিন্তা বাড়ছে। ষষ্ঠী-সপ্তমীতেও বৃষ্টির ভ্রুকুটি।


রবিবার আন্দামান সাগরে নিম্নচাপ তৈরির কথা। আলিপুর আবহাওয়া দফতরের এই পূর্বাভাস সত্যি হলে পুজোয় পিছু ছাড়বে না বৃষ্টি। অষ্টমী থেকে দশমী পর্যন্ত পুজোর আনন্দ ম্লান করে দিতে পারে অসুর-বৃষ্টি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

 

 

 

 

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: South kolkata puja depicting rajasthan through its puja theme kolkata