বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে লাল গোলাপ হাতে এবার বিক্ষোভে শিক্ষিকারা

শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে বার বার বিক্ষোভ। অস্বস্তি বাড়ছে।

ssk teachers agitation infront of bengal eduaction minister bratya basus house
গোলাপ বিক্ষোভ

আবারও শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর বাড়ির সামনে শিক্ষিকাদের বিক্ষোভ প্রদর্শন হল। লাল গোলাপ হাতে বিক্ষোভ দেখান শিশু শিক্ষাকেন্দ্র বা এসএসকে-র চুক্তিভিত্তিক শিক্ষিকারা। যার জেরে শুক্রবার বেলায় লেকটাউন কালিন্দী এলাকায় কিছুটা উত্তেজনা ছড়ায়। বিক্ষোভকারী শিক্ষিকাদের অভিযোগ, বিগত বহু বছর ধরে এসএসকে চুক্তিভিত্তিকদের সরকারি বেতনক্রমে আনার দাবি করা হচ্ছে। কিন্তু সেই দাবিতে আমল দিচ্ছে না রাজ্য সরকার। ফের দাবির বিষয়ে দরবার করতে শিক্ষামন্ত্রীর সময় চেয়েছিলেন এসএসকে-র চুক্তিভিত্তিক শিক্ষিকারা। কিন্তু তা না পাওয়াতেই এদিন ব্রাত্য বসুর বাড়ির সাংনে বিক্ষোভ দেখান তাঁরা।

জাতীয় শিক্ষা নীতিতে ভবিষ্যতে এসএসকে-র চুক্তিভিত্তিক শিক্ষক-শিক্ষিকাদের চাকরি অনিশ্চিত। এমনটাই মনে করছেন বিক্ষোভকারীরা। এর মধ্যে অন্যান্য চুক্তিভিত্তিক শিক্ষকরা শিক্ষা দফতরের অধীনে চলে গেলেও এখনও পর্যন্ত পুরসভার অধীনে থাকা স্কুলগুলির চুক্তিভিত্তিক শিক্ষিকারা সংশ্লিষ্ট দফতরের অধীনে যেতে পারেননি। কেন এই বৈষম্য? তা নিয়েই শিক্ষামন্ত্রীর কাছে মূল প্রশ্ন বিক্ষোভকারীদের।

এদিন লাল গোলাপ হাতে বিক্ষোভকারীরা লেকটাউনে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর বাড়িতে পৌঁছলে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ, ব়্যাফ নামে। বিক্ষোভকারীদের বোঝানোর চেষ্টা চলে। সামান্য উত্তেজনারও সৃষ্টি হয়। শিক্ষামন্ত্রীর সঙ্গে বিক্ষোভকারী শিক্ষিকারা দেখা করতে চাইলেও সেই অনুমতি দেওয়া হয়নি। তবে, আগাম সময় নিয়ে আলোচনার জন্য এলে অবস্যই সাক্ষাৎ হতে পারে বলে আশ্বাস দিয়েছেন ব্রাত্যবাবু।

বিক্ষোভকারী এসএসকে-র চুক্তিভিত্তিক শিক্ষিকাদের তথ্য অনুযায়ী, ২০২২ সালে জাতীয় শিক্ষানীতিতে চুক্তিভিত্তিকদের না রাখার কথাই বলা হয়েছে। বর্তমানে ১২৫টা পুরসভার অধীন প্রায় ৩ হাজার ৬০০ শিক্ষিকা রয়েছেন। ফলে দ্রুত এঁদের সরকারি বেতনক্রমের আওতাধীন না করলে বিক্ষোভকারীদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে যেতে পারে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ssk teachers agitation infront of bengal eduaction minister bratya basus house

Next Story
কলকাতা পুলিশের জালে ফের ভুয়ো আইপিএস, লোগো ব্যবহার করে জালিয়াতির অভিযোগ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com