স্নাতকোত্তরে আসন বৃদ্ধির দাবি, কলকাতা বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের গাড়ি ঘিরে বিক্ষোভ

উপাচার্যের গাড়ির সামনে বসে পড়ে বিক্ষোভ দেখান কয়েকজন পড়ুয়া। পরিস্থিতি সামাল দিতে হিমশিম দশা হয় পুলিশের।

Students protest at Calcutta University demanding increase in postgraduate seats
কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের বিক্ষোভ।

স্নাতকোত্তরে আসন বৃদ্ধির দাবিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ে তুমুল বিক্ষোভ ছাত্রছাত্রীদের। উপাচার্যের গাড়ি ঘেরাও করে চলে বিক্ষোভ। পরিস্থিতি সামাল দিতে হিমশিম দশা পুলিশের। ছাত্রছাত্রীদের সঙ্গে ধস্তাধস্তি বেধে যায় পুলিশকর্মীদের। উপাচার্যের মদতেই ছাত্রছাত্রীদের উপর পুলিশি বল প্রয়োগ চলছে, এমনই অভিযোগ বিক্ষোভকারী পড়ুযাদের একাংশের। যদিও এব্যাপারে উপাচার্য বা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনও প্রতিক্রিয়া মেলেনি।

সোমবার সকালে কলকাতা বিশ্ববিদ্যালয়ে উত্তেজনা ছড়ায়। বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরে আসন সংখ্যা বৃদ্ধির দাবিতে সরব হন ছাত্রছাত্রীদের একাংশ। বিশ্ববিদ্যালয় চত্বরে বিক্ষোভ শুরু করেন তাঁরা।

বিক্ষোভকারী ছাত্রছাত্রীদের দাবি, স্নাতকোত্তর স্তরে আসন সংখ্যা বাড়াতে হবে। উপাচার্য তাঁদের সঙ্গে কথা বলার আশ্বাস দিয়েছিলেন বলে দাবি বিক্ষোভকারী পড়ুয়াদের একাংশের। কিন্তু কথা বলার আশ্বাস দিলেও এব্যাপারে এখনও উপাচার্য ছাত্রছাত্রীদের সঙ্গে কোনও কথা বলেননি বলে দাবি বিক্ষোভকারীদের।

এদিন উপাচার্যের গাড়ি ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে শুরু করেন পড়ুয়ারা। এমনকী বেশ কয়েকজন পড়ুয়া উপাচার্যের গাড়ির সামনেই বসে পড়েন। চলে তুমুল বিক্ষোভ। বিক্ষোভকারী কয়েকজন ছাত্রছাত্রীর দাবি, স্নাতকস্তরে ভালো ফল করা সত্ত্বেও পর্যাপ্ত আসন না থাকায় তাঁরা কলকাতা বিশ্ববিদ্যালয়ে এমএ, এমএসসি বা এমকম-এ ভর্তি হতে পারেননি। এব্যাপারে উপাচার্যের সঙ্গে কথা বলার চেষ্টা করেও লাভ হচ্ছে না বলে অভিযোগ তাঁদের কয়েকজনের।

আরও পড়ুন- একধাক্কায় সাত হাজারের নীচে দৈনিক সংক্রমণ, বঙ্গে চিন্তা বাড়াচ্ছে মৃত্যু

এদিন উপাচর্যের গাড়ি বেরোতেই বিক্ষোভকারী কয়েকজন ছাত্রছাত্রী গাড়ির সামনে বসে পড়েন। এলাকায় তুমুল উত্তেজনা ছড়িয়ে পড়ে। উত্তেজনাকর পরিস্থিতি সামাল দিতে এদিন হিমশিম দশা হয় পুলিশের। এদিকে, পড়ুয়াদের এই দাবির ব্যাপারে এখনও পর্যন্ত কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Students protest at calcutta university demanding increase in postgraduate seats

Next Story
‘আমাদের চাপেই দিল্লিতে নেতাজির মূর্তি’, কেন্দ্রকে বিঁধলেন মমতা