scorecardresearch

বড় খবর

আজ থেকে টালা ব্রিজে বাস বন্ধ, জেনে নিন বিকল্প পথ

উত্তর কলকাতা ও উত্তর শহরতলির মানুষ ঘোর সমস্যায়। তবে, হয়রানি রুখতে বিকল্প রুটে বাস ওভারী পণ্যবাহী যান চালানোর কথা জানিয়েছে কলকাতা পুলিশ।

টালা ব্রিজে বন্ধ বাস চলাচল
আজ থেকে জীর্ণ টালা ব্রিজ দিয়ে ৩ টনের বেশি ওজনের গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। ফলে সকাল থেকে বাস সহ বড় পণ্যবাহী গাড়ি চলছে না হেমন্চ সেতু বা টালা ব্রিজ দিয়ে। সরকারের এই সিদ্ধান্তের ফলে উত্তর কলকাতা ও উত্তর শহরতলির মানুষ ঘোর সমস্যায়। তবে, হয়রানি রুখতে বিকল্প রুটে বাস ওভারী পণ্যবাহী যান চালানোর কথা জানিয়েছে কলকাতা পুলিশ। ইতিমধ্যেই জারি হয়েছে বিজ্ঞপ্তি।

টালা ব্রিজ নিয়ে শুক্রবার নবান্নে বৈঠক হয়। পরে, পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, ‘‘রাইটস ও পূর্ত দফতরের বিশেষজ্ঞদের প্রস্তাব মেনেই টালা ব্রিজে ভারী যান চলাচল নিষিদ্ধ করা হচ্ছে। তবে শুধুমাত্র ছোটো গাড়ি চালানো হবে। মানুষ যাতায়াত করতে পারবেন। পুজো পর্যন্ত এমনটাই করা হবে। পুজোর পর আবার এ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে’’। এ প্রসঙ্গে পরিবহণ সচিব জানান, ‘‘ওই ব্রিজে প্রায় ৬০০-র বেশি বাস চলে। সেগুলি আর চলবে না। বিকল্প রুট তৈরি করা হচ্ছে। কিছু বাসকে ঘোরানো হবে। ওই এলাকার মানুষের কথা মাথায় রেখে ট্রেন ও মেট্রো রেলকে অনুরোধ জানানো হচ্ছে, যাতে বেশি সংখ্যক ট্রেন চালানো হয়’’।

আরও পড়ুন: সিবিআই দফতরে মির্জা-মুকুল মুখোমুখি

সম্প্রতি টালা ব্রিজের স্বাস্থ্য পরীক্ষা করে রিপোর্ট জমা দিয়েছে ভারতীয় রেলের অধীনস্থ পরামর্শদাতা সংস্থা রাইটস। এই রিপোর্টে বলা হয়েছে, দীর্ঘদিন মেরামত না করার ফলে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে টালা ব্রিজ। ফলে যে কোনও সময় ভেঙে পড়তে পারে ব্রিজটি। উৎসবের মরশুমে তাই বড়সড় বিপদ এড়াতেই প্রশাসনের এমন সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

ব্যস্ততম পথে বাস চলাচল বন্ধ করার ফলে চরম ভোগান্তির শিকার হতে পারেন নিত্যযাত্রীরা। তাই যান নিয়ন্ত্রণের খবর জানতে যাত্রীরা http://www.transport.gov.in. দেখতে পারেন। এছাড়াও রইল টালা ব্রিজের বদলে কোন বাস কোন পথে রবিবার থেকে চলবে তার তথ্য। এছাড়া কলকাতা পুলিশের তরফেও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পুরো বিষয়টি জানানো হয়েছে।

আজ থেকে এসি ১৭ বি, এসি ২ বি, সি ১১, ১৪সি, এস ৫৮, এস ১১, এস ১৫ জি, ই ৪/১ ইত্যাদি বাসগুলি পুরো রুটের বদলে চিড়িয়ামোড় ও বাগবাজারে থামিয়ে দেওয়া হবে। কিছু বাস চলবে শ্যামবাজার, বেলগাছিয়া, সেভেন ট্যাঙ্কস ও চিড়িয়ামোড় হয়ে। উত্তর শহরতলি থেকে হাওড়ার বাস ডানলপ, দক্ষিণেশ্বর বালি ব্রিজ ধরে হাওড়ার দিকে যাবে। কিছু বাস চিড়িয়ামোড়, দমদম রোড, নাগেরবাজার, যশোর রোড, লেকটাউন, হাডকো মোড় হয়ে যাতায়াত করবে।

কলকাতা পুলিশের তরফে ফেসবুক পোস্ট..

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Tala bridge closed which way will the bus go