বড় খবর

এক যন্ত্রেই দিনে দশ হাজার করোনা পরীক্ষা কলকাতায়

দিল্লি থেকে এই উন্নত মানের যন্ত্রটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দিন প্রতি টেস্টের সংখ্যা বাড়বে

উচ্চক্ষমতা সম্পন্ন কোভিড-১৯ নমুনা পরীক্ষা করার যন্ত্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লি থেকে ভার্চুয়াল মাধ্যমে কলকাতার নাইসেড ছাড়াও উত্তরপ্রদেশ এবং মহারাষ্ট্রে আরও দুটি উন্নতমানের করোনা পরীক্ষা যন্ত্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদী বলেন, “এর ফলে দেশে কোভিড-১৯ আন্দোলন আরও বেশি শক্তিশালী হবে।”

এই ভার্চুয়াল বৈঠকে নবান্নে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হাজির ছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে। মমতা বলেন, “এই ধরনের উন্নত যন্ত্রের ফলে কোভিড পরীক্ষা বাড়বে।” পাশাপাশি রাজ্যের হাসপাতালগুলির জন্য এই উন্নতমানের যন্ত্র দেওয়ার জন্য় তিনি অনুরোধ করেন। তাছাড়া রাজ্য কীভাবে কোভিডের মোকাবিলা করছে সে সম্পর্কে তথ্য তুলে ধরেন মুখ্যমন্ত্রী।

করোনা পরীক্ষার জন্য অত্যাধুনিক যন্ত্র বসেছে কলকাতার নাইসেডে। দিন কয়েক আগে এই যন্ত্রটি এসেছে। জানা গিয়েছে, দিনে ১০,০০০ নমুনা পরীক্ষা করতে সক্ষম হবে এই যন্ত্রটি। দিল্লি থেকে এদিন এই উন্নত মানের যন্ত্রটির উদ্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “আমরা করোনার বিরুদ্ধে লড়ব ও জিতব। দেশে ১৩০০ কেন্দ্রে করোনা পরীক্ষা হচ্ছে। আগামীতে প্রতিদিন ১০ লক্ষ পরীক্ষা করার চেষ্টা চলছে।”

করোনা পরিস্থিতিতে এরাজ্যে প্রথম পরীক্ষা হত একমাত্র কেন্দ্রীয় সংস্থা নাইসেডে। তারপর একে একে রাজ্যের বিভিন্ন হাসপাতাল ও বেসরকারি ল্যাবে পরীক্ষা করার অনুমতি দেওয়া হয়। ২৬ জুলাইয়ের রিপোর্ট অনুযায়ী রাজ্যে মোট করোনা পরীক্ষা হয়েছে ১৬,০৪৫ জনের। রাজ্যে মোট ৮,০৫,১৮৫ জনের করোনা পরীক্ষা হয়েছে। এবার একা নাইসেড নতুন যান্ত্রটির সাহায্য একলপ্তে ১০ হাজার জনের পরীক্ষা করতে সক্ষম হবে। তার ফলে দিন প্রতি টেস্টের সংখ্যা বাড়বে।

পরীক্ষা কম হচ্ছে বলে দীর্ঘ দিন ধরে অভিযোগ উঠে আসছে। ঈদানিং করোনা আক্রান্তের সংখ্যাও বেড়েছে রাজ্যে। বেড়েছে মৃত্যু হারের সংখ্যাও। এই পরিস্থিতিতে করোনা পরীক্ষা এই ধরনের যন্ত্র কাজ শুরু করলে দিন প্রতি পরীক্ষার সংখ্যা এক লাফে অনেকটাই বেড়ে যাবে বলে মনে করছেন চিকিৎসকরা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Ten thousand corona tests using only one device at kolkata

Next Story
‘কলকাতায় স্ত্রীর সঙ্গে ১৪ পুরুষের অবৈধ শারীরিক সম্পর্ক’! নোটিস পাঠিয়ে ১০০ কোটি টাকা দাবি স্বামীরkolkata news, স্ত্রীর পরকিয়া
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com