বড় খবর

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণ ইস্যুতে ধর্মঘট, পরিষেবা বন্ধে ভোগান্তি চরমে

কেন্দ্রীয় সরকারের নীতির প্রতিবাদে দেশজুড়ে আজ ও আগামিকাল ব্যাঙ্ক ধর্মঘটে ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস।এক্সপ্রেস ফটো: শশী ঘোষ

ধর্মঘটের সমর্থনে কলকাতার বিবাদী বাগ চত্বরে ব্যাঙ্ক কর্মীদের মিছিল। এক্সপ্রেস ফটো- শশী ঘোষ

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির বেসরকারিকরণের চেষ্টা কেন্দ্রের, এই অভিযোগে পথে ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস। দেশজুড়ে আজ ও আগামিকাল সংগঠনের ডাকা ব্যাংক ধর্মঘটের ব্যাপক প্রভাব। অন্য রাজ্যগুলির পাশাপাশি আজ এরাজ্যেও ‘ব্যাঙ্ক বেসরকারিকরণ’ উদ্যোগের প্রতিবাদে পথে নেমে বিক্ষোভ সামিল ব্যাঙ্ক কর্মীদের ৯টি সংগঠন। দু’দিনের এই ধর্মঘটের প্রথম দিনেই বেহাল ব্যাঙ্ক পরিষেবা। শহর থেকে জেলা, গ্রাহক-ভোগান্তির একই ছবি সর্বত্র। সরকারি-বেসরকারি ব্যাঙ্ক বন্ধের পাশাপাশি অধিকাংশ এলাকায় বন্ধ এটিএম পরিষেবাও। যার জেরে গ্রাহক ভোগান্তি চরমে উঠেছে।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির বেসরকারিকরণের পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের, এমনই অভিযোগ ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নসের। এই সংগঠনের মধ্যেই রয়েছে ব্যাঙ্ক কর্মীদের ৯টি সংগঠন। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক নিয়ে কেন্দ্রের নীতির বিরুদ্ধে আজ থেকে শুরু দু’দিনের ব্যাঙ্ক ধর্মঘট। ধর্মঘটের ব্যাপক প্রভাব এরাজ্যে।

আজ শহর কলকাতায় ধর্মঘটের সমর্থনে মিছিল বের করেন ব্যাঙ্ক কর্মীরা। বিবাদী বাগ চত্বরে বের হয় মিছিল। সরকারি-বেসরকারি ব্যাঙ্কের কর্মীরা মিছিলে সামিল হন। হাতে প্ল্যাকার্ড-ব্যানার নিয়ে মিছিল করেন ব্যাঙ্ক কর্মীরা।

ধর্মঘটের প্রভাব এটিএম কাউন্টারগুলিতেও। এক্সপ্রেস ফটো: শশী ঘোষ

আরও পড়ুন- পুরভোটে আসছে না আধাসেনা, হাইকোর্টে খারিজ বিজেপির আর্জি

দু’দিনের এই ব্যাঙ্ক ধর্মঘট প্রসঙ্গে ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন অফ ইন্ডিয়া (BEFI)-এর ভাইস প্রেসিডেন্ট প্রদীপ বিশ্বাস বলেন, ”ব্যাঙ্ক বেসরকারিকরণের চেষ্টার বিরোধী আমরা। ব্যাঙ্কিং ল’জ অ্যামেন্ডমেন্ট বিল ২০২১ চলতি শীতকালীন অধিবেশনে লিস্ট অফ ডিসকাশনে আছে। ব্যাঙ্ক বেসরকারিকরণ করতে গেলে কিছু আইনের বদল না করে সরকারি হোল্ডিং যেটা ৫১ শতাংশ আছে, তার নীচে নামানো যায় না।”

তিনি আরও বলেন, ”এই সংশোধনীগুলো করার জন্য ওরা ইতিমধ্যেই একটি সংশোধনী বিল তৈরি করেছে। সেই বিল শীতকালীন অধিবেশনের এজেন্ডায় রাখা হয়েছে। আমরা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের চেষ্টার বিরুদ্ধে। এটিএম কাউন্টারগুলির পরিষেবা আটকাচ্ছে না। তবে এটিএম-এর নিরাপত্তারক্ষীরাও আমাদের সংগঠনের সঙ্গে যুক্ত। আমাদর ৯টি সংগঠন সম্মিলিতভাবে ধর্মঘটের ডাক দিয়েছে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: The united forum of bank unions ufbu has called for a two day bank strike over allegations of attempts to privatize state owned banks

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com