scorecardresearch

বড় খবর

ওয়ার্ল্ড মনুমেন্টস ওয়াচের তালিকায় স্থান পেল কলকাতার প্রথম চিনে পাড়া

ওয়ার্ল্ড মনুমেন্টস ফান্ড তাদের ২০২২ সালের তালিকায় টেরিটি বাজারকে তাদের সাইটে অর্ন্তভুক্ত করেছে।

ওয়ার্ল্ড মনুমেন্টস ওয়াচের তালিকায় স্থান পেল কলকাতার প্রথম চিনে পাড়া
২০২২ সালের তালিকায় ২২৫ টিরও বেশি স্থানকে মননীত করেছেন। এর মধ্যে রয়েছে কলকাতার টেরিটি বাজার।

কলকাতার মুকুটে নয়া পালক। এবার ওয়ার্ল্ড মনুমেন্টস ফান্ড তাদের ২০২২ সালের তালিকায় কলকাতার প্রথম চিনাপাড়া, টেরিটি বাজারকে তাদের সাইটে অর্ন্তভুক্ত করেছে। ওয়ার্ল্ড মনুমেন্টস ফান্ড তাদের ২০২২ সালে বিশ্বজুড়ে সংকটের সম্মুখীন সাংস্কৃতিক ঐতিহ্যবাহী স্থানের তালিকা ঘোষণা করেছে। এ

ই বছর ওয়ার্ল্ড মনুমেন্টস ওয়াচ ২৫টি সাংস্কৃতিকভাবে উল্লেখযোগ্য কিন্তু বিপন্ন ঐতিহ্যবাহী স্থানকে হাইলাইট করেছে। ওয়ার্ল্ড মনুমেন্টস ওয়াচ হল ওয়ার্ল্ড মনুমেন্টস ফান্ড দ্বারা পরিচালিত একটি প্রকল্প। মূলত এটি একটি অলাভজনক সংস্থা। বিশ্বজুড়ে ঐতিহাসিক এবং সাংস্কৃতিক স্থানগুলিকে চিহ্নিত করে যেগুলি সংকটময় পরিস্থিতির মুখে দাঁড়িয়ে।

প্রতি দুই বছর ওয়ার্ল্ড মনুমেন্টস ফান্ড তালিকায় নতুন স্থান যোগ করে এবং সেগুলির পুর্ননির্মাণ করার জন্য তফবিল গঠন করতে সহায়তা করে। এই বছর, ইন্টারন্যাশনাল কাউন্সিল অন মনুমেন্টস অ্যান্ড সাইটস (ICOMOS) — একটি সংস্থা যা ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায়ও রয়েছে এবং সারা বিশ্ব থেকে হেরিটেজ বিশেষজ্ঞদের একটি স্বাধীন দল ২০২২ সালের তালিকায় ২২৫টিরও বেশি স্থানকে মননীত করেছেন। এর মধ্যে রয়েছে কলকাতার টেরিটি বাজার। টেরিটি বাজার হল কলকাতার সর্বপ্রথম চিনেপাড়া।

ওয়ার্ল্ড মনুমেন্টস ফান্ডের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা বিশ্বকে আমাদের সম্প্রদায়ের সঙ্গে দাঁড়াতে এবং বিশেষ সাংস্কৃতিক গুরুত্বের এই স্থানগুলিকে বাঁচানোর আহ্বান জানাই’। হেরিটেজ সাইটগুলি সমাজের মুখোমুখি বৃহত্তর সমস্যার সমাধানের জন্য একটি অবিশ্বাস্য সম্পদ’। এদিকে কলকাতার টেরিটি বাজারের সঙ্গে বিশ্বের আরও ২৪টি স্থানকে চিহ্নিত করেছে ওয়ার্ল্ড মনুমেন্টস ফান্ড।

Stay updated with the latest news headlines and all the latest Kolkata news download Indian Express Bengali App.

Web Title: Tiretta bazer old china town has been inclided in the world monuments watch