বড় খবর

ভিড় সামলাতে এবার কলকাতা মেট্রোয় ই-পাস

স্মার্ট ফোনে কলকাতা মেট্রো রেল অ্যাপ ডাউনলোড করতে হবে। মেট্রোয় ওঠার অন্তত ৬ ঘন্টা আগে ই-পাসের জন্য বুকিং করতে হবে।

এবার ই-পাস ব্যবস্থাই চালু হচ্ছে মেট্রোয়। মেট্রোয় যাতায়াতের ক্ষেত্রে ই-পাস বাধ্যতামূলক। শুক্রবার মেট্রোর সঙ্গে রাজ্য প্রশাসনের দ্বিতীয় দফার বৈঠকে এই সিদ্ধান্তই চূড়ান্ত হয়েছে। ১৪ সেপ্টেম্বর থেকে কলকাতা মেট্রো চালু হবে। তবে, শুধুমাত্র জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার্থীদের কথা ভেবে ১৩ সেপ্টেম্বর মেট্রো চলাচল করবে।

কলকাতা মেট্রোরর মুখ্য জনসংযোগ আধিকারির ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘রাজ্য সরকার মেট্রোয় যাতায়াতের জন্য ই-পাস ব্যবস্থা চালু করার কথা বলেছে। ডেভালপাররা কমিটির কাছে ব্যাখ্যা করেছেন কীভাবে ই-পাস চালু করা যায়। তারা মেট্রোর কাছ থেকে কিছু তথ্য চেয়েছে। যা মেট্রো দেবে।’

কোভিড পরিস্থিতিতে স্বাস্থ্য বিধি বজায় রাখতে দিনে ৪৫ হাজারের বেশি যাত্রী মেট্রোয় যাতায়াতের অনুমতি পাবেন না। কতজন যাত্রী যাতায়াত করছে তার খোঁজখবর এই ই-পাসের মাধ্যমে রাখা যাবে বলে মনে করা হচ্ছে।

যাত্রীদের এ জন্য স্মার্ট ফোনে কলকাতা মেট্রো রেল অ্যাপ ডাউনলোড করতে হবে। মেট্রোয় ওঠার অন্তত ৬ ঘন্টা আগে ই-পাসের জন্য বুকিং করতে হবে। ওই লিঙ্কে ক্লিক করে যাত্রীকে নিজের নাম, পরিচয়, যাত্রার সময় এবং কোন স্টেশন থেকে কোন স্টেশনে তিনি যেতে চান, তা জানাতে হবে। এর পরে ই-পাস পাঠানো হবে সেই যাত্রীর মোবাইলে, যা আদতে একটি কিউ আর কোড। ওই কোডের রং দেখেই মেট্রোর প্রবেশপথে থাকা রক্ষীরা বুঝতে পারবেন, সেই যাত্রীর কাছে মেট্রোযাত্রার বৈধ অনুমতি রয়েছে কি না। কোন সময়ে কী রঙের কিউ আর কোড দেওয়া হবে, তা গোপন রাখা হবে। যেসব যাত্রীর স্মার্ট কার্ড থাকবে না তাঁরা এই সময়ে মেট্রোয় উঠতে পারবেন না। সেক্ষেত্রে স্টেশনে গিয়ে স্মার্ট কার্ড কিনে নির্দিষ্ট পদ্ধতি মেনেই যাত্রীরা কলকাতা মেট্রোয় যেতে পারবেন। ঘন্টায় ৪ হাজার এই ধরনের কার্ড দেওয়া হবে।

আপাতত উত্তর-দক্ষিণ মেট্রোতেই এই ব্যবস্থা চালু হচ্ছে। প্রত্যেকটি স্টেশনে স্বংয়ক্রিয় জীবাণুনাশক যন্ত্র লাগানো হচ্ছে। প্রবেশদ্বার ও বেরনোর দরজায় কলকাতা পুলিশ মোতায়েন থাকবে আগের মতই। তবে, স্টেশনের প্রবেশপথে মেট্রো রেল পুলিশের কর্মীরা কিউ আর কোড পরীক্ষা করবেন। ইনফ্রারেড ক্যামেরার মাধ্যমে স্বয়ংক্রিয় পদ্ধতিতে যাত্রীদের দেহের তাপমাত্রা মাপা হবে বলে জানা গিয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: To regulate crowd kolkata metro to introduce e passes

Next Story
করোনায় মৃত রোগীর দেহ দু’দিন রইল ভেন্টিলেশনে, হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ পরিবারের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com