বড় খবর

খাস কলকাতায় ওমিক্রন হানা, আক্রান্ত বিদেশ ফেরত দুই

ওমিক্রন মোকাবিলায় গতকালই নতুন একটি গাইডলাইন প্রকাশ করেছে রাজ্য সরকার। বিদেশ থেকে এবার রাজ্যে এলে ১৪ দিনের নিভৃতবাসে থাকতেই হবে।

Two Omicron positive person found at Kolkata
এবার কলকাতায় ওমিক্রন হানা।

কলকাতায় দুই বিদেশ ফেরত ব্যক্তির শরীরে ওমিক্রনের অস্তিত্ব মিলেছে বলে স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে। রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, কয়েকদিন আগেই নাইজেরিয়া থেকে কলকাতায় ফেরেন একজন। আরও একজন লন্ডন থেকে দিল্লি হয়ে কলকাতায় ফিরেছিলেন। বিমানবন্দরে দু’জনের স্বাস্থ্য পরীক্ষায় করোনা পজিটিভ রিপোর্ট এসেছিল। তাঁদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছিল। সেই রিপোর্টেই দেখা গিয়েছে দুজনই ওমিক্রন আক্রান্ত। আপাতত ওই দুজনকে কলকাতারই একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে আতঙ্ক সর্বত্র। ইতিমধ্যেই বিশ্বের ৯১টিরও বেশি দেশে করোনাভাইরাসের নয়া এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে। ভারতেও দুশোর বেশি মানুষ ওমিক্রন আক্রান্ত। রাজ্যে-রাজ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বাড়ছে। বিশেষ করে কেরল ও মহারাষ্ট্রের মতো রাজ্যগুলিতেও নতুন করে আতঙ্ক বাড়াচ্ছে ভাইরাসের এই নয়া প্রজাতি।

এবার কলকাতাতেও ওমিক্রন থাবা। যদিও ওমিক্রন মোকাবিলায় গতকালই নতুন করে একটি গাইডলাইন প্রকাশ করা হয়েছে নবান্নের তরফে। বিদেশ থেকে এবার রাজ্যে এলে ১৪ দিনের নিভৃতবাসে থাকতেই হবে। নির্দেশিকা জারি করে জানিয়েছে নবান্ন। কোভিড পজিটিভ রোগীর ক্ষেত্রেও নিভৃতবাসে থাকার কিছু নিয়ম গাইডলাইনে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন- Daily Horoscope, 23 December 2021: লক্ষীবারে অর্থলাভ হবে কার কার? পড়ুন রাশিফল

জানানো হয়েছে, ওমিক্রন প্রভাবিত দেশগুলি থেকে বাংলায় এলে বিমানবন্দরে প্রথমে আরটি-পিসিআর টেস্ট করাতে হবে। রিপোর্ট পজিটিভ হলে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে যাত্রীদের। তাঁদের জন্য আলাদা আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা করা হবে। সেখানে প্রোটোকল মেনে চিকিৎসা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Two omicron positive person found at kolkata

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com