বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

উৎকর্ষতার বিচারে দেশে দ্বিতীয় স্থানে কলকাতা বিশ্ববিদ্যালয়! প্রথম পাঁচে কে, কে দেখুন

Calcutta University: সোমবার ট্যুইট করে এই সুখবর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

junk food, জাঙ্ক ফুড
ফাইল ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

Calcutta University: উৎকর্ষতার বিচারে দেশে দ্বিতীয় স্থানে কলকাতা বিশ্ববিদ্যালয়। সোমবার ট্যুইট করে এই সুখবর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একাডেমিক র‍্যাঙ্কিং অফ ওয়ার্ল্ড ইউনিভার্সিটি-২০২১-এর এই মূল্যায়ন। তারাই পশ্চিমবঙ্গ সরকারকে এই খবর দিয়েছে। এদিন ট্যুইটে মুখ্যমন্ত্রী লেখেন, ‘অত্যন্ত সন্তোষের সঙ্গে জানাচ্ছি কলকাতা বিশ্ববিদ্যালয় দেশের অন্যতম প্রথমসারির শিক্ষা প্রতিষ্ঠান। একাডেমিক র‍্যাঙ্কিং অফ ওয়ার্ল্ড ইউনিভার্সিটি আমাদের এই খবর দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক শিক্ষাকর্মী, প্রশাসককর্মী এবং পড়ুয়াদের অভিনন্দন।‘

এই সংস্থার মুল্যায়নের নিরিখে প্রথম স্থানে আইআইএসসি-বেঙ্গালুরু, তৃতীয় স্থানে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়, চতুর্থ স্থানে আইআইটি-দিল্লি এবং পঞ্চম স্থানে আইআইটি-খড়গপুর। প্রথম দশে স্থান পেয়েছে জেএনইউ, আইআইটি-মাদ্রাজ, দিল্লি এইমস, দিল্লি বিশ্ববিদ্যালয় এবং ভেলোর ইনস্টিটিউট অফ টেকনোলজি।

প্রতি বছর বিশ্বের ১০০০টি শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে সমীক্ষা চালায় এই সংস্থা। চলতি বছরের সমীক্ষায় তৈরি তালিকা সিইউ-এর এহেন নজরকাড়া উত্থান। তবে শুধু এদেশের শিক্ষা প্রতিষ্ঠান নয়, এই সংস্থা বিশ্বের একাধিক ইউনিভার্সিটি এবং শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে সমীক্ষা চালায়। সেই সমীক্ষায় তালিকার একদম প্রথম স্থানে হাভার্ড ইউনিভার্সিটি, দ্বিতীয় স্থানে স্ট্যানফোর্ড এবং তৃতীয় স্থানে কেমব্রিজ ইউনিভার্সিটি। যদিও এই তালিকায় অনেক নীচের দিকে কলকাতা বিশ্ববিদ্যালয়। প্রথম হাজার সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে সিইউ-এর স্থান ৬০০-এর উপরে।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Kolkata news here. You can also read all the Kolkata news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: University of calcutta secures second spot among indias top universities state

Next Story
সিবিআই আবেদনে সাড়া, হাইকোর্টে পিছোল নারদ মামলার শুনানিNarada case hearing is delayed at high court
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com